ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

মেডিকেলে শতভাগ নির্ভুল ফলের আশা জাফর ইকবালের

মনিরুজ্জামান উজ্জ্বল | প্রকাশিত: ০৭:২৯ এএম, ০৭ অক্টোবর ২০১৭

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার উত্তরপত্রের স্ক্যানিং শুরু হয়েছে। শনিবার সকালে অধ্যাপক ড. জাফর ইকবালের নেতৃত্বে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ দল উন্নত প্রযুক্তির আইসিআর (ইন্টিলিজেন্ট ক্যারেক্টার রিকগনিশন) মেশিনের সাহায্যে এ ভর্তি পরীক্ষার উত্তরপত্র স্ক্যানিং শুরু করেছেন।

রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে আইসিআর মেশিনে ঘণ্টায় সাড়ে পাঁচ হাজার থেকে ছয় হাজার উত্তরপত্র স্ক্যান করা হচ্ছে। শনিবার সকালে জাগো নিউজের সঙ্গে আলাপকালে ড. জাফর ইকবাল মেডিকেল ভর্তি পরীক্ষার শতভাগ নির্ভুল ফলাফল প্রকাশের দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, শতভাগ নির্ভুল ফলাফল প্রকাশের জন্য পৃথক দুটি প্রতিষ্ঠানের ভিন্ন ভিন্ন মেশিনে প্রতিটি উত্তরপত্র স্ক্যানিং করা হচ্ছে। প্রতিটি উত্তরপত্র দুইবার স্ক্যান করে ফলাফল প্রকাশ করা হবে।

medical1

ড. জাফর ইকবাল বলেন, পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন থেকে শুরু করে নির্দিষ্ট দিনে (৬ অক্টোবর) রাজধানী ও বাইরের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রহরায় প্রশ্নপত্র প্রেরণ, পরীক্ষাগ্রহণ ও পরীক্ষা শেষে উত্তরপত্র নিয়ে আসাসহ সার্বিক কার্যক্রম অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে সম্পাদন করা হয়।

অধ্যাপক ড. জাফর ইকবাল ছাড়াও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো.আবদুর রশীদ, ভর্তি পরীক্ষার মডারেটর অধ্যাপক ডা. সানোয়ার হোসেন ও ওভারসাইট কমিটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সৈয়দ আবুল মকসুদসহ বিশিষ্টজনরা গতকাল (শুক্রবার) থেকে পালাক্রমে সার্বিক কার্যক্রম তদারকি করছেন।

medical1

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সার্বিক নির্দেশনা ও চিকিৎসক, শিক্ষক ও দেশসেরা বিশিষ্ট নাগরিকদের সহযোগিতায় বির্তকহীন পরীক্ষাগ্রহণ সম্ভব হয়েছে। এখন দ্রুততম সময়ে ফলাফল প্রকাশ করাও সম্ভব হবে।

অধ্যাপক ডা. আবদুর রশীদ জানান, চলতি বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজার ৮৫৬ জন ছাত্রছাত্রী আবেদন করলেও শুক্রবার পরীক্ষা দুই সহস্রাধিক পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। তিনি গতকালই জানিয়েছিলেন, শুক্রবার সকাল ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার যেকোনো সময়ে ফলাফল প্রকাশিত হবে।

এমইউ/আরএস/এমএস