ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বিসিএস কলেজ শিক্ষকদের আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৭ এএম, ০৪ অক্টোবর ২০১৭

জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের ক্যাডারে আত্তীকরণ বিধি বাতিলসহ তিন দফা দাবি জানিয়েছেন ‘বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটি’। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এমন ঘোষণা দেন।

লিখিত ব্যক্তব্যে বলা হয়, জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত করে ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ লঙ্ঘন করা হচ্ছে। এতে ক্যাডার শিক্ষকদের স্বার্থ অক্ষুণ্ন রেখে জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের নতুন বিধিমালা করার কথা বলা হলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ফলে জাতীয়করণ কার্যক্রম বিতর্কিত করে তোলা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর অনুশাসনকে পাশ কাটিয়ে কোনো নীতিমালা প্রণয়ন ছাড়াই জাতীয়করণ হওয়া ৪৫টি কলেজের সব শিক্ষককে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্তের কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া জাতীয়করণের জন্য চূড়ান্ত ২৮৩ কলেজে কর্মরত ১৫ হাজার শিক্ষককে একই প্রাক্রিয়ায় শিক্ষা ক্যাডারে আত্তীকরণের চেষ্টা চলছে। যা ক্যাডার সার্ভিস সংক্রান্ত বিধিবিধানের পরিপন্থী। তাই বিসিএস শিক্ষা সমিতি এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবে না।

সংগঠনের আহ্বায়ক এস এম কামাল আহমেদ বলেন, জাতীয়করণ হওয়া নতুন কলেজ শিক্ষকদের নিয়োগ, পদায়ন ও পদোন্নতির জন্য আলাদা বিধিমালা করতে হবে। বিধি বহির্ভূতভাবে ১৫ হাজার শিক্ষককে ক্যাডারভুক্ত করার সিদ্ধান্ত বাতিল করতে হবে।

সমিতির সদস্য সচিব মো. শওকত হোসেন বলেন, আমরা ক্লাসে পাঠদান ছেড়ে কঠিন আন্দোলনে নামতে চাই না। কিন্তু আমাদের দাবি না মানলে কঠিন কর্মসূচি দেয়ার কোনো বিকল্প থাকবে না।

এ সময় সংগঠনের পক্ষ থেকে তিন দফা দাবি জানান তিনি। এর মধ্যে রয়েছে- জাতীয়করণ হওয়া নতুন কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্তীকরণ বন্ধ করা, অন্য কোথাও বদলি না করা এবং নতুন বিধিমালা প্রণয়ন।

এমএইচএম/এমএমজেড/এমএআর/আইআই

আরও পড়ুন