ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

রাজধানীতে রিড প্রকল্পের পঠন-শিখন প্রদর্শনী

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৫২ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে রাজধানীতে পঠন-শিখন সামগ্রীর প্রদর্শনী হয়েছে। রিডিং ইনহেন্সমেন্ট ফর অ্যাডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পের উদ্যোগে রোববার রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরে এই প্রদর্শনী হয়।

এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তি নির্ভর শিখন সামগ্রীর (শিশুদের ও শিক্ষকদের জন্য ডিজিটাল রিডিং হাব, ডিজিটাল বই ও তিনটি অ্যান্ড্রয়েড অ্যাপ), বর্ণ, শব্দ এবং সরল বাক্য চার্ট, পোস্টার, ও লেবেল সংবলিত মুদ্রণ-সমৃদ্ধ উপকরণ, মজাদার শব্দ-খেলা, পাঠ্যক্রমের বাইরে স্তরভিত্তিক ১৬৯টি পৃথক শিশুতোষ বই, শিক্ষার্থীর পঠন-দক্ষতা যাচাই সম্পর্কিত উপকরণ, কমিউনিটি রিডিং ক্যাম্পের প্রোটোটাইপসহ আরও অনেক সামগ্রী স্থান পায়।

‘ডিজিটাল বিশ্বে সাক্ষরতা’ এই উপজীব্য নিয়ে এ বছর বিশ্বব্যাপী আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হচ্ছে।

প্রদর্শনী পরিদর্শন করে ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘রিড প্রকল্পের পঠন-শিখন সামগ্রী ও মাঠপর্যায়ে এর কার্যক্রম অত্যন্ত উৎসাহব্যঞ্জক। এ প্রকল্পের ডিজিটাল রিডিং হাব, ডিজিটাল বই ও তিনটি অ্যান্ড্রয়েড অ্যাপ বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের প্রাথমিক শিক্ষায় এক নতুন দিগন্ত খুলে দিয়েছে।

প্রাথমিক অধিদফতসহ মাঠপর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদেরও রিড প্রকল্প বাস্তবায়নে সার্বিক সহায়তা করার জন্য অনুরোধ করেন তিনি।

প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালকরা।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে রিড প্রকল্প শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থার (ইউএসএআইডি) অর্থায়নে ও সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহযোগিতায় রিড প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

এমইউ/জেডএ/আইআই