ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি বিষয়ে পড়ালেখা করছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৪ আগস্ট ২০১৭

বর্তমানে দেশে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি বিষয়ে পড়ালেখা করছে। ২০২০ সালের মধ্যে এ সংখ্যা ৩০ ভাগ ছাড়িয়ে যাওয়ার আশা করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জীবন ও দর্শনের উপর আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বঙ্গবন্ধু জাতিকে সচেতন ও জাগ্রত করেছিলেন, ঐক্যবদ্ধ করেছিলেন এবং নেতৃত্ব দিয়ে দেশকে স্বাধীন করেছিলেন। সঠিক লক্ষ্যে পৌঁছতে তিনি দিকনির্দেশনা দিয়েছেন। বঙ্গবন্ধু শোষন-নিপীড়নমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। সে লক্ষ্য ও আদর্শ বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে।

কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. অশোক কুমার বিশ্বাস এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান বক্তৃতা করেন। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফ- এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের ইতিহাসের সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতা। আর এ শ্রেষ্ঠ অধ্যায়ের মহানায়ক হলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর আগে শিক্ষামন্ত্রী ঢাকা কলেজ অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কীর্ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

এমএইচএম/ওআর/জেআইএম

আরও পড়ুন