ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

দেশসেরা রাজশাহী শিক্ষা বোর্ড

প্রকাশিত: ০৮:৪৫ এএম, ৩০ মে ২০১৫

২০১৫ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাশের হারে দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। সেই সঙ্গে বোর্ডের ইতিহাসে এটি দ্বিতীয় সেরা পাশের হারের রেকর্ড গড়েছে। তবে এবার গত বছরের চেয়ে পাশের হার একটু কমে দাঁড়িয়েছে ৯৪ দশমিক ৯৭ ভাগ। এবার জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ৮৭৩ জন।

এদিকে, ২০১৪ সালে এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। পাসের হারের পাশাপাশি এ বছর জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে। শনিবার দুপুর ১টায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সামসুল কালাম আজাদ জানান, এবারের এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২১৪টি কেন্দ্রে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট এক লাখ ২৮ হাজার ১৯৯ জন। এর মধ্যে ছাত্র ৬৬ হাজার ৯১৭ জন এবং ছাত্রী ৬১ হাজার ২৮২ জন।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ২৩ হাজার ৬৯১ জন, অনিয়মিত চার হাজার ৪১১ জন এবং জিপিএ উন্নয়ন ৯৭ জন। এছাড়া প্রতিবন্ধী পরীক্ষার্থী ৭ জন এবং হাজতি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো চারজন।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্র মতে, ১৯৬২ সালে রাজশাহী শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পরে ১৯৭১ সালে পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৩ শতাংশ। এরপর ২০১৩ সালে সেই রেকর্ড ভেঙে গড় পাশের হার দাঁড়ায় ৯৪ দশমিক ০৩। পরের বছর সকল রেকর্ড ভেঙে গড় পাশের হার দাঁড়ায় ৯৬ দশমিক ৩৪। তবে এবার ৯৪ দশমিক ৯৭ ভাগ পাশের হার করে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড গড়েছে রাজশাহী শিক্ষা বোর্ড।

এদিকে, নগরীর গর্ভমেন্ট ল্যাবরেটরি স্কুল, কলেজিয়েট স্কুল, পিএন গার্লস স্কুল, শিরোইল স্কুল ও হেলেনাবাদ সরকারি স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পাশ করা শিক্ষার্থীদের আনন্দ উল্লাস করতে দেখা গেছে।

এসময় তারা একে অপরকে জড়িয়ে ধরে লাফালাফি করতেও থাকেন। সেই সঙ্গে তাদের অভিভাবকরাও আনন্দে মেতে ওঠেন।

বিএ/এমএস