ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

সংকটপূর্ণ এলাকায় আউটসোর্সিংয়ের মাধ্যমে শিক্ষক নিয়োগের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:০০ পিএম, ২৬ জুলাই ২০১৭

চর, হাওর এবং দুর্গত প্রভৃতি সংকটপূর্ণ এলাকায় শিক্ষক সংকট নিরসনের জন্য আউটসোর্সিংয়ের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার জাতীয় সংসদ ভবনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু এবং মোহাম্মদ ইলিয়াছ বৈঠকে অংশ নেন। বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে জাতীয়করণের লক্ষ্যে অনুমোদনের জন্য পেশকৃত প্রাথমিক বিদ্যালয়/শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের নামের তালিকা সংসদীয় কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। এছাড়া তালিকা খুঁজে না পেলে জড়িত কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়। কমিটি স্কুল ফিডিং কার্যক্রমকে পর্যায়ক্রমে শতভাগ কাভারেজের সুপারিশ করে।

কমিটি জেলা পর্যায়ে শিক্ষক বদলির ক্ষেত্রে জেলার উপ-পরিচালকের উপর ক্ষমতা অর্পণের সুপারিশ করে। এছাড়া বিশেষ ক্ষেত্রে উপ-পরিচালক বদলির প্রস্তাব মহাপরিচালকের কাছে পাঠানোরও সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাস্টাররোলে কর্মরত কর্মচারীদের মানবিক দিক বিবেচনা করে বিশেষ ক্যাটাগরিতে চাকরিতে নিয়মিত করার সুপারিশ করা হয়। মোবাইলে উপবৃত্তি প্রদানে স্বচ্ছতা নিশ্চিত করার সুপারিশ করা হয়। এছাড়া পাঠদান করার সময় শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকারও সুপারিশ করা হয়।

এইচএস/ওআর/এমএস

আরও পড়ুন