ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

আইডিয়ালে কমেছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৩ জুলাই ২০১৭

রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. শাহানা আরা বেগম জানিয়েছে, এ বছর পাশের হার ৯৯.২৪ শতাংশ। পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক হাজার ১৮১ জন। পাশ করেছেন এক হাজার ১৭২ জন। জিপিএ-৫ পেয়েছেন ৪৮৪ জন।

গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক হাজার ৪৩৪ জন। পাশ করেছিল এক হাজার ৪১৮ জন। পাশের হার ছিল ৯৮.৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৮১২ জন।

গত বছরের তুলনায় এবার পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

রোববার দুপুর থেকে পরীক্ষার ফল জানতে ক্যাম্পাসে ভিড় করতে থাকেন শিক্ষার্থী ও অভিভাবকরা। ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে বাঁধভাঙা উল্লাস দেখা দেয়। তবে অনেকে জিপিএ-৫ না পেয়ে কান্নায় ভেঙে পড়েন। তারা বলছেন, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনের কারণে জিপিএ-৫ পাননি তারা।

জিপিএ-৫ পাওয়া মোবাশ্বেরা খাতুন বলেন, নিজের চেষ্টা ও পরিশ্রম এবং বাবা-মা ও শিক্ষকদের যত্নের কারণে প্রত্যাশিত ফল পেয়েছি। জীবনের সবচেয়ে খুশির দিনগুলোর মধ্যে আজকের দিনটি অন্যতম।

রোববার সকাল গণভবনে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে ফল তুলে দেন শিক্ষামন্ত্রী। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দুটাই কম।

গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ এবং মোট জিপিএ-৫ পেয়েছিলেন ৫৮ হাজার ২৭৬ শিক্ষার্থী।

এবার কারিগরিতে পাসের হার ৮১.৩৩ শতাংশ, আটটি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৬৬.৮৪ শতাংশ এবং মাদরাসা বোর্ডে পাসের হার ৭৭.০২ শতাংশ।

এএস/এমএআর/জেআইএম

আরও পড়ুন