ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ জন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪২ এএম, ২৩ জুলাই ২০১৭

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১০টি বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ জন। গতবারের চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা  কম। গত বছর সারা দেশে মোট জিপিএ-৫ পেয়েছিলেন ৫৮ হাজার ২৭৬ জন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, গতবারের চেয়ে এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এবার ১০ বোর্ডের গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। যা গত বছর ছিল ৭৪ দশমিক ৭০। 

অন্যদিকে, মাদরাসা ও কারিগরিতেও গতবারের চেয়ে এবার ফল খারাপ হয়েছে। মাদরাসা বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ২ শতাংশ। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৮৮ দশমিক ১৯ শতাংশ। কমেছে ১১ দশমিক ১৭ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ জন। 

অন্যদিকে, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। গতবার এ হার ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ। কমেছে ৩ দশমিক ২৪ শতাংশ। এখানে জিপিএ পেয়েছেন ২ হাজার ৬৬৯ জন।

উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হয় ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হয় ২৫ মে।

এসএম/এআরএস/পিআর

আরও পড়ুন