ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

শিক্ষার্থী বিনিময় করবে বাংলাদেশ-শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৮ পিএম, ১৬ জুলাই ২০১৭

উচ্চশিক্ষায় সহযোগিতার জন্য বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ স্মারক অনুযায়ী উভয় দেশের সরকার তাদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে আন্ডার গ্রাজুয়েট এবং গ্রাজুয়েট পর্যায়ে শিক্ষার্থী বিনিময় করবে।

এছাড়া সমঝোতা অনুযায়ী, দেশ দুটি তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের বিধি-বিধানের আলোকে প্রদত্ত একাডেমিক এবং পেশাগত ডিগ্রি, ডিপ্লোমা, সার্টিফিকেটস এবং অন্যান্য বিষয়াবলির স্বীকৃতির ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা করবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ১৪ জুলাই উভয় রাষ্ট্রের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার উপস্থিতিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং শ্রীলঙ্কার স্টেট মিনিস্টার অব হায়ার এডুমেশন অ্যান্ড হাইওয়েজ মোহন লাল গ্রেরো দুই দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, দুই দেশ তাদের বিশ্ববিদ্যালয়সমূহের গ্রাজুয়েশন, পোস্ট-গ্রাজুয়েশন ও পিএইচডি পর্যায়ে যৌথ ডিগ্রি-ডিপ্লোমা প্রোগ্রামের প্রতিষ্ঠান, বাস্তবায়ন এবং উন্নয়নে উৎসাহ প্রদান করবে।

সমঝোতা স্বাক্ষরের দিন থেকে এ চুক্তি পরবর্তী পাঁচ বছরের জন্য কার্যকর হবে। কোনো পক্ষ লিখিতভাবে চুক্তিটি বাতিল না করলে স্বয়ংক্রীয়ভাবে একই মেয়াদে এটি নবায়নযোগ্য হবে।

এমএইচএম/জেডএ/জেআইএম

আরও পড়ুন