ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

প্রশিক্ষণলব্ধ জ্ঞান মানবসেবায় কাজে লাগাতে হবে

প্রকাশিত: ১০:০৮ এএম, ২০ জুন ২০১৭

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। এ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে।

মঙ্গলবার রাজধানীর পলাশীতে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস)  সম্মেলন কক্ষে ব্যানবেইসে নিয়োগপ্রাপ্ত সহকারী প্রোগ্রামারদের ওরিন্টেশন অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন মন্ত্রী।

উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশনের (ইউআইটিআরসিই) ৪৪ জন সহকারী প্রোগ্রামার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

শিক্ষামন্ত্রী বলেন, আইসিটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষকদের মান উন্নয়নে কাজ করতে হবে। শিক্ষার মান উন্নয়নের জন্য প্রয়োজন মানসম্পন্ন ভাল শিক্ষক। সরকার তাই শিক্ষকদের মান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে। দেশের সব উপজেলায় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্স সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে ১২৫টি উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হয়েছে। আরও ১৬০টি উপজেলায় নির্মাণকাজ প্রক্রিয়াধীন আছে।

তিনি বলেন, তৃতীয় ধাপে দেশের অবশিষ্ট সব উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হবে। এই রিসোর্স সেন্টারগুলো উপজেলা পর্যায়ে সব শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আইসিটি প্রশিক্ষণ দেবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ডিজিটাল’ শব্দ নিয়ে এক সময় ঠাট্টা-মশকরা করা হতো। দেশের সর্বক্ষেত্রে এখন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করে দক্ষতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে আইসিটির ব্যবহার বাড়ানো হচ্ছে।

ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর এবং কোর্সের পরিচালক এস এম মোর্শেদ বিপুল বক্তব্য রাখেন।

এমএইচএম/এসআর/আরআইপি

আরও পড়ুন