ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

প্রকাশিত: ০৬:৫৬ এএম, ০৪ মে ২০১৭

২০১৭ সালের এসএসসি-সমমানের পরীক্ষার ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। এবার ছেলেদের পাসের হার ৭৯.৯৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮০. ৭৮ শতাংশ। অর্থ্যাৎ পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা দশমিক ৮৫ শতাংশ এগিয়ে।

বৃহস্পতিবার (৪ মে) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রীর হাতে পরীক্ষার ফলের কপি হস্তান্তর করার সময় এ তথ্য জানান।

গত বছরও পাসের হারে মেয়েরা এগিয়ে ছিল। গতবার ছেলেদের পাসের হার ছিল ৮৮.২ শতাংশ এবং মেয়েদের ছিল ৮৮.৩৯ শতাংশ।

২০১৬ তুলনায় এবার পাসের হার ও জিপিএ–৫ দুটোই কমেছে। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করায় ফলাফলে কিছুটা প্রভাব পড়েছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের ছেলে-মেয়েরা অত্যন্ত মেধাবী। তারা ফেল করবে বিশ্বাস করা যায় না। একটু মনযোগী হলে তারা ভালো ফল করবে।

এবার ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন। পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৩.৯৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ, দিনাজপুরে ৮৩.৯৮ শতাংশ, সিলেট ৮০.২৬ শতাংশ, বরিশাল ৭৭.২৪ শতাংশ, যশোর বোর্ডে ৮০ দশমিক ০৪ শতাংশ।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ।

এআরএস/পিআর

আরও পড়ুন