ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশ

প্রকাশিত: ০৯:২৭ এএম, ১১ এপ্রিল ২০১৭

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রাথমিক সমাপনীর ফলাফলের ভিত্তিতে এবার ৮২ হাজার ৫০০ জন বৃত্তি পেয়েছে।

এদের মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৫০০ জন শিক্ষার্থী।

মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৃত্তির ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা পাওয়া যাবে প্রাথমিক শিক্ষা অধিদফদতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd)থেকে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।

ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে উপস্থিতি বৃদ্ধি, সুষম মেধা বিকাশ মূল উদেশ্য উল্লেখ করে সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং সাধারণ কোটায় ২২৫ টাকা করে পাবে।

সাধারণ কোটায় ইউনিয়র ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ছয়টি করে বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে তিনজন ছাত্রী ও তিনজন ছাত্র। এছাড়া ওয়ার্ড পর্যায়ে বৃত্তি প্রদানের পর অবশিষ্ট বৃত্তি হতে প্রতিটি উপজেলায় বা থানায় দুইজন ছাত্র ও দুইজন ছাত্রীকে বৃত্তি দেয়া হবে।
প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে প্রতিটি বিভাগ হতে তিনটি করে ২৪টি সাধারণ বৃত্তি দেবার পর চারটি সাধারণ বৃত্তি সংরক্ষণ করা হবে।

এ বছর প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন পাস করেছে। ২০১৬ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়িতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৮১ হাজার ৮৯৮ ও ইবতেদায়িতে পাঁচ হাজার ৯৪৮ জন।

এসআর/জেআইএম

আরও পড়ুন