ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ

প্রকাশিত: ০৫:০৩ এএম, ১০ এপ্রিল ২০১৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নতুন পাঁচটি বিভাগ চালু করা হচ্ছে। একই সঙ্গে বাড়ানো হচ্ছে অনুষদ ও কোর্সের সংখ্যাও।

সোমবার বিএসএমএমইউ-এর সংশ্লিষ্ট সূত্র জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

নতুন চালু হতে যাওয়া পাঁচটি বিভাগ হচ্ছে- মেডিকেল এডুকেশন অ্যান্ড বায়োস্ট্যাটিসটিকস, রেসপাইরেটরি মেডিসিন, প্যালিয়েটিভ কেয়ার মেডিসিন, পেডিয়াট্রিক কার্ডিওলজি ও প্যাডোডনটিকস বিভাগ।

আর পেডিয়াট্রিকস বা শিশু অনুষদ নামে একটি নতুন অনুষদ চালু করা হচ্ছে। নতুন দু’টি কোর্স হচ্ছে-শিশু বিভাগের অধীন এমডি কোর্স (প্যাডিয়াট্রিক নিউরোলজি অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট) ও মেডিসিন বিভাগের অধীন এমডি কোর্স (প্যালিয়েটিভ মেডিসিন)।

চিকিৎসা বিদ্যা দেশের একমাত্র এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৪৭টি বিভাগ, ৯১টি কোর্স এবং সাতটি অনুষদ রয়েছে।

এদিকে রোববার এসব কোর্স চালুর বিষয়ে সরেজমিনে বিএসএমএমইউ পরিদর্শন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কমিটি।

এ সময় কমিটির আহ্বায়ক মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম শাহ নওয়াজ আলী, সদস্য ইউজিসির সচিব ড. মো. খালেদ, ইউজিসির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) খন্দকার হামিদুর রহমান, ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক রোকসানা লায়লা প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে কমিটির সদস্যদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ব্লকের ডা. মিল্টন হলে আয়োজিত এক সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

এ সময় অন্যদের মধ্যে প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া স্বপন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, বেসিক সায়েন্স ও প্যারিক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, প্রিভেনটিভ ও সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ শরীফুল ইসলাম, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. একেএম সালেক, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ উপস্থিত ছিলেন।

এমইউ/জেডএ/এমএমএ/জেআইএম

আরও পড়ুন