ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বিসিএসে তথ্যপ্রযুক্তি ক্যাডার সৃষ্টির প্রস্তাব

প্রকাশিত: ০২:৪৪ পিএম, ০৮ এপ্রিল ২০১৭

বাংলাদেশ সিভিস সার্ভিস (বিসিএস) লিখিত পরীক্ষার খাতা দ্বিতীয়বার মূল্যায়ন ও (তথ্যপ্রযুক্তি) নামে নতুন একটি ক্যাডার সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। শনিবার পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ প্রস্তাব করা হয়।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৮ এপ্রিল থেকে প্রেসিডেন্সিয়াল (পিও)-৩৪ আদেশবলে পরিচালিত হলেও দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান। স্বাগত বক্তব্য দেন পিএসসির সচিব আকতারী মমতাজ।

অনুষ্ঠানে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রতিষ্ঠা দিবস পালনের মাধ্যমে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হয়েছে।’

তিনি বলেন, ‘এই প্রতিষ্ঠানের ওপর অর্পিত দায়িত্ব যথাযথ পালনে যে অঙ্গীকার ব্যক্ত করেছে তা আমাকে আনন্দিত ও গর্বিত করেছে। অনেক রক্ত, ত্যাগের মাধ্যমে যে দেশ পেয়েছি সে দেশের মানুষের দারিদ্র্য দূর করে তার জীবনমান উন্নত করার মহতী উদ্যোগ এগিয়ে নিতে হবে।

বিশেষ অতিথি সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক বলেন, বর্তমান সময়ে পিএসসি আগের থেকে অনেক দ্রুততার সঙ্গে বিভিন্ন নিয়োগ পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করছে। সাংবিধানিক এই প্রতিষ্ঠানটিকে আমরা আরও গতিশীল করতে চাই। এ লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অব্যাহতভাবে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

অনুষ্ঠানের সভাপতি পিএসসি চেয়ারম্যান ড. মো. সাদিক বলেন, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রায় জনপ্রশাসনে দেশপ্রেমিক, দক্ষ ও মেধাবী জনশক্তি বাছাইয়ের ক্ষেত্রে আন্তরিকতা, দক্ষতা ও সততা নিয়ে সবাইকে কাজ করতে হবে। পিএসসিকে আরও গতিশীল করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা আবশ্যক।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন পিএসসির সদস্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান। প্রবন্ধে স্বল্পতম সময়ে ক্যাডার ও নন- ক্যাডার নিয়োগ, লিখিত পরীক্ষার খাতা দ্বিতীয়বার মূল্যায়ন এবং বিসিএস (তথ্যপ্রযুক্তি) নামে নতুন একটি ক্যাডার সৃষ্টির প্রস্তাব করা হয়।

এরপর নির্ধারিত আলোচক হিসেবে সরকারি কর্ম কমিশনের সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির তার বক্তব্য রাখেন। আলোচনায় পিএসসির সদস্যবৃন্দ, পিএসির কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

সেমিনার ও আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। পিএসসির কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশগ্রহণ করেন।

এমএইচএম/এমআরএম/বিএ/আরআইপি

আরও পড়ুন