ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

গণিত ভীতি দূর করতে গণিত উৎসব

প্রকাশিত: ০৭:৪৮ এএম, ০৭ এপ্রিল ২০১৭

গণিত ভীতি দূর করতে ও গণিতকে জনপ্রিয় করতে শুক্রবার টাঙ্গাইলের ভূঞাপুরে গণিত উৎসব অনুষ্ঠিত হয়েছে। ভূঞাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে লাইসিয়াম গণিত ও বিজ্ঞান সংঘ এ গণিত উৎসবের আয়োজন করে।

তিনটি ক্যাটাগরিতে এ গণিত উৎসব অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ১ ঘণ্টা ১৫ মিনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে বিজ্ঞান ও গণিতের খুঁটিনাটি বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হয়। প্রাইমারি ক্যাটাগরিতে ৩০৫ জন, জুনিয়র ক্যাটাগরিতে ২৩২ জন ও সেকেন্ডারি ক্যাটাগরিতে ১৭৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও পৌর মেয়র মাসুদুল হক মাসুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূঞাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মহীউদ্দিন।

পরীক্ষায় অংশগ্রহণকারী ৭১৫ জন ক্ষুদে গণিতবিদের মধ্যে ৪৫ জনকে পুরস্কৃত করা হয়। এছাড়াও সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্ত তিন শিক্ষা প্রতিষ্ঠানকেও পুরস্কৃত করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন মুক্তিযুদ্ধের গবেষক শফি উদ্দিন তালুকদার।

গণিত উৎসবের আহ্বায়ক রাইয়্যান উৎসব তালুকদার বলেন, গণিত ভীতি দুর করা ও ক্ষুদে গণিতবিদ তৈরি করাই এ আয়োজনের উদ্দেশ্য।

এ প্রসঙ্গে লাইসিয়াম গণিত ও বিজ্ঞান সংঘের প্রতিষ্ঠাতা আব্দুস ছাত্তার খান বলেন, ক্ষুদে শিক্ষার্থীরা যাতে আনন্দের সঙ্গে গণিত ও বিজ্ঞানকে গ্রহণ করতে পারে এ লক্ষ্যকে সামনে রেখেই আমরা প্রতিবছর গণিত উৎসবের আয়োজন করে থাকি।

আরিফ উর রহমান টগর/এফএ/এমএস