ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এইচএসসিতে বসছে ১১ লাখ ৮৩ হাজার শিক্ষার্থী

প্রকাশিত: ০৮:০৪ এএম, ৩০ মার্চ ২০১৭

সারা দেশে আগামী ২ এপ্রিল রোববার থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার সারা দেশের দশটি বোর্ডে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে। গত বছরের চাইতে এবার পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ শিক্ষার্থী। তবে গত বছরের চাইতে এবছর ৩৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়েছে ৪৫টি।

আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রণালয়ে এইচএসসি পরীক্ষা বিষয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব তথ্য জানান।

এবার ২ হাজার ৪৯৭টি সেন্টারে ১০টি বোর্ডের আওতায় মোট শিক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্রী এবং ছাত্র সংখ্যা ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন রয়েছে।

তার মধ্যে আট সাধারণ বোর্ডে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী রয়েছে। তার মধ্যে ৫ লাখ ৫ হাজার ৬৬৫ জন ছাত্র ও ৪ লাখ ৭৭ হাজার ১১৮ জন ছাত্রী রয়েছে। মাদারাসার ৯৯ হাজার ৩২০ জন। তার মধ্যে ছাত্র ৫৭ হাজার ৬৬২ জন, ছাত্রীর সংখ্যা ৪১ হাজার ৬৫৮ জন। কারিগরি বোর্ডে ৯৬ হাজার ৯১৪ জন, যার মধ্যে ছাত্র ৬৮ হাজার ৬৯৭ জন, ছাত্রী ২৮ হাজার ২১৭ জন। এছাড়াও বিদেশি ৭টি কেন্দ্রে ২৭১ জন পরীক্ষার্থী রয়েছে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসকারীদের আমরা কোনোভাবে ছাড় দেব না। যারা এই অনৈতিক কাছের সঙ্গে যুক্ত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে।

তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, শুধু পাস নয়, শিক্ষা অর্জনের মাধ্যমে ছেলেমেয়েদের মধ্যে নৈতিকতা-মূল্যবোধ তৈরি করাতে হবে।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে এইচএসসি পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত এক সভায় শিক্ষামন্ত্রী বলেছিলেন নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই। বিষয়টিকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে।

এমএইচএম/জেডএ/জেআইএম

আরও পড়ুন