ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এ মাসেই প্যানেলভুক্ত শিক্ষকদের নিয়োগের সুপারিশ

প্রকাশিত: ০১:২৬ পিএম, ০৮ মার্চ ২০১৭

চলতি মাসের ৩০ তারিখের মধ্যে প্যানেলভুক্ত সব শিক্ষকের নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একইসঙ্গে প্রাইমারি স্কুলগুলোতে দীর্ঘদিন ধরে শূন্য থাকা প্রধান শিক্ষকদের পদগুলো নিয়মানুযায়ী পদোন্নতির মাধ্যমে পূরণ করার সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি চালুকরণ, ৩য় ধাপে স্কুল সরকারীকরণ এবং শিক্ষকদের  আত্তীকরণ, প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালুকরণ এবং শিক্ষানীতি ২০১০ এর আলোকে ছাত্র শিক্ষক অনুপাত সম্পর্কে আলোচনা হয়। কমিটি প্রাথমিক বিদ্যালয়ে সরকারের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, সমাজের বিত্তবান ব্যক্তি, ব্যবসায়ী ও বিত্তবান অভিভাবকদের আর্থিক সহায়তায় মিড ডে মিল কার্যক্রম চালু রাখার সুপারিশ করে।   

বৈঠকে স্কুল পরিদর্শন কার্যক্রম আরও জোরদার করার জন্য দ্রুততম সময়ের মধ্যে ই-মনিটরিং ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়। কমিটি জাতীয় শিক্ষা নীতি ২০১০ অনুযায়ী ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্তকরণের প্রক্রিয়া অব্যাহত রাখার সুপারিশ করে। এছাড়া বৈঠকে তৃতীয় ধাপে স্কুল সরকারিকরণ এবং আত্তীকৃত শিক্ষকদের চাকুরি সরকারিকরণের প্রক্রিয়া বাস্তবায়নের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, মো. আবুল কালাম, আলী আজম এবং মোহাম্মদ  ইলিয়াছ অংশ নেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/ওআর/জেআইএম

আরও পড়ুন