ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার পাদপীঠ : মঞ্জুরী কমিশন চেয়ারম্যান

প্রকাশিত: ১২:৪২ পিএম, ০৪ এপ্রিল ২০১৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান শনিবার সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার পাদপীঠ। এখানে হাজারো পরিবার থেকে আসা ছাত্র-ছাত্রীদের মধ্যে ধর্ম, চিন্তা, আর্থসামাজিক কাঠামো, সংস্কার ইত্যাদি বিষয়ে দ্বৈত অনুভূতি ও মতভেদ থাকার পরেও নিয়ম শৃঙ্খলা ও আদর্শ অনুসরণের মধ্যে শিক্ষার্থীদের পক্ষে সুন্দর, সফল ও মেধাবী জীবন গঠন করা সম্ভব।

তিনি আরো বলেন, যুগোপযোগী উচ্চশিক্ষা, জ্ঞান, দক্ষতা ও উদ্ভাবনী শক্তির বিকাশের মধ্য দিয়ে একটি দেশ ও জাতি সফলতা অর্জন করতে পারে।

অনুষ্ঠানে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, যা-কিছু নতুন, তার প্রতি স্বভাবতই আমাদের আগ্রহ অন্তহীন। তোমরা একটি নতুন পৃথিবীতে প্রবেশ করেছো। সাফল্যের পথে তোমাদের যাত্রা শুরু হলো মাত্র। এই যাত্রাপথে নানারকম প্রলোভন এসে তোমাকে বিভ্রান্ত করার চেষ্টা করবে। তোমাকে বুঝতে হবে, কী তোমার করণীয়, বরণীয় আর কী তোমার জন্য বিপজ্জনক ও বর্জনীয়। শুধু সার্টিফিকেট ও ডিগ্রির জন্য নয়, মানুষ হিসেবে নিজেকে তৈরি করার মনোভাব থাকতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। আরো বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা। অনুষ্ঠানে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউট এর ছাত্র-ছাত্রীদের পাঠদানের জন্য উপস্থাপন করলে স্ব স্ব অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকগণ নবাগত শিক্ষার্থীদের পাঠদানের জন্য বরণ করেন।

এমএএস/আরআই