ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

হলে অনৈতিক সুবিধা বন্ধে এইচএসসি পরীক্ষার কেন্দ্রবিন্যাসে রদবদল

প্রকাশিত: ০৪:২৫ এএম, ২৬ জানুয়ারি ২০১৭

পরীক্ষার হলে অনৈতিক সুবিধা বন্ধ, শৃঙ্খলা বজায় রাখাসহ নানা কারণে চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ঢাকা বোর্ডের কেন্দ্রবিন্যাসে ব্যাপক রদবদল আনা হয়েছে। এছাড়াও বাতিল করা হয়েছে বিতর্কিত শিক্ষা প্রতিষ্ঠানের ১০টি কেন্দ্র। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকা বোর্ড সূত্র জানায়, আগামী ৩ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। এবার বৃহত্তর ঢাকা বোর্ডের অধীনে তিন লাখের বেশি পরীক্ষার্থীর অংশগ্রহণ করার কথা রয়েছে।
 
অভিযোগ রয়েছে- প্রতিবছর ঢাকা বোর্ডের অনেক কলেজ কর্তৃপক্ষ অনৈতিক সুবিধা নিতে তাদের পছন্দমতো কেন্দ্র পাওয়ার তোড়জোড় ও তদবির শুরু করেন । পরীক্ষার্থীদের অনৈতিক সুবিধা করে দিতে তারা অর্থ-ক্ষমতার জোরে মনোনীত কেন্দ্র ম্যানেজ করেন।

সূত্র জানায়, পরীক্ষা কেন্দ্রে এসব অনৈতিক সুবিধা বন্ধে অভিযুক্ত সামসুল হক মোল্লা কলেজ, ক্যামব্রিয়ান কলেজ, উত্তরা মোল্লারটেক কলেজসহ ঢাকা বোর্ডের অধীনে জেলা-উপজেলা পর্যায়ে প্রায় ৮০ শতাংশ কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। তালিকাটি চলতি মাসের শুরুতে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেয়া হয়। শুধু তাই নয়, কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ, অবকাঠামোগত সমস্যা, শিক্ষার্থী কমসহ নানা অভিযোগে এবার ১০টি পরীক্ষাকেন্দ্র বাতিল করা হয়েছে।

 সূত্র আরও জানান, এবারের পরীক্ষায় অনৈতিক সুবিধা নিতে বির্তকিত কলেজ কর্তৃপক্ষরা এখনো উচ্চমহল দ্বারা বোর্ডের চেয়ারম্যান-কর্মকর্তার কাছে তদবির করছেন। শুধু তাই নয়, কর্মকর্তাদের নানাভাবে ম্যানেজ করে কেন্দ্র কেনারও চেষ্টা চলছে।

তথ্যমতে, এবার এইচএসসি পরীক্ষায় ৩৫৫টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে রাজধানীতে ৫৯টি, ঢাকার অদূরে ১৪টি, গাজীপুরে ২০টি, নারায়ণগঞ্জে ১২টি, নরসিংদীতে ১৩টি, মুন্সিগঞ্জে ১১টি, মানিকগঞ্জে ১৩টি, টাঙ্গাইলে ২৭টি, ফরিদপুরে ১৯টি, মাদারীপুরে ১৪টি, শরীয়তপুরে ৮টি, রাজবাড়ীতে ১২টি, গোপালগঞ্জে ১১টি, ময়মনসিংহে ৩০টি, কিশোরগঞ্জে ২০টি, নেত্রকোনায় ২০টি, জামালপুরে ২০টি, শেরপুরে-৭, বিদেশে ৭টি এবং ডিআইবিএসে ১৮টি কেন্দ্রে পরীক্ষা আয়োজন করার কথা রয়েছে।

এসব অভিযোগের সত্যতা স্বীকার করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, দেশের বড় এ পাবলিক পরীক্ষাকে সুষ্ঠুভাবে আয়োজন করতে আমরা এবার পরীক্ষাকেন্দ্র নির্ধারণে বড় পরিবর্তন এনেছি। অনেকে সুবিধামতো কেন্দ্র পেতে নানাভাবে তদবির করছেন। এর পরিবর্তন হবে না উল্লেখ করে তিনি বলেন- শুধু রাজধানীতে নয়, বাইরের অনেক পরীক্ষার কেন্দ্রে অনৈতিক সুবিধা দেয়া হতো বলে অভিযোগ রয়েছে। আমরা সেগুলোর কেন্দ্রও পরিবর্তন করেছি। এছাড়াও এবার ১০ কলেজের পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে বলেও তিনি জানান।

এসএইচএম/জেডএ/আরআইপি