ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

জাতীয়করণসহ ৮ দফা দাবি মাদরাসা শিক্ষকদের

প্রকাশিত: ০১:৪৪ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৬

মাদরাসা শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও মাদরাসার সাধারণ বিষয়ের শিক্ষকদের সুপার ও অধ্যক্ষ হওয়ার সুযোগসহ ৮ দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন। এছাড়াও ৫ শতাংশ ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতাও দাবি করেছেন তারা।

মঙ্গলবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ সব দাবি জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে তারা দাবি জানান, বিচ্ছিন্নভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো জাতীয়করণ না করে মাদরাসাসহ সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান একযোগে জাতীয়করণ করুন। সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের পক্ষে লিখিত বক্তব্য তুলে ধরেন অ্যাসোসিয়েশনের মহাসচিব জহির উদ্দিন।

জাতীয়করণ ছাড়াও তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে, ৫ শতাংশ ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, সম্মানজনক বাড়িভাড়া প্রদানসহ প্রতিটি আলিম ও ফাজিল মাদরাসায় বিজ্ঞান ভবন নির্মাণ; জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ২০১৩ সালের জারিকৃত সংশোধিত পরিপত্র বাতিল করে ২০১২ সালের পরিপত্র বহাল রাখা অর্থাৎ সাধারণ বিষয়ের শিক্ষকদের সুপার ও অধ্যক্ষ হওয়ার সুযোগ দেয়া; আলিম ও ফাজিল পর্যায়ে প্রতি বিষয়ে দ্বিতীয় শিক্ষক নিয়োগ ও জনবল কাঠামোয় প্রদর্শক ও গ্রন্থাগারিক পদ অন্তর্ভুক্তসহ ৮ দফা দাবি উপস্থান করেন।

গাইবান্ধার পলাশবাড়ী মহিলা ফাজিল মাদরাসার প্রভাষক জহির উদ্দিন বলেন, সারাদেশে ৯ হাজারের বেশি মাদরাসায় ১ লাখ ১১ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত রয়েছেন। জহিরের দাবি অনুযায়ী শিক্ষকদের মধ্যে ৬০ হাজারেরও বেশি জেনারেল টিচার্স।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদ, সহ-সভাপতি মো. নজরুল ইসলাম, সহ-সভাপতি রিয়াজুল করিম, সিনিয়র যুগ্ম মহাসচিব ফজলুল বারী, যুগ্ম মহাসচিব হোসনি মোবারক প্রমুখ।

এমএইচএম/জেএইচ/জেআইএম