ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উপনীত করা হবে

প্রকাশিত: ০৭:১২ এএম, ১৭ নভেম্বর ২০১৬

প্রাথমিক শিক্ষাকে ২০১৮ সালের মধ্যে অষ্টম শ্রেণিতে উপনীত করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী বলেন, শিক্ষানীতি-২০১০ বাস্তবায়নের আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উপনীত করার কাজ শুরু হয়েছে। এখন শুধু হস্তান্তরের অপেক্ষা। আশা করি ২০১৮ সালের মধ্যে এটি বাস্তবায়ন হবে।

পিইসি পরীক্ষা চালুর পর থেকেই প্রতি বছর পরীক্ষার্থী বাড়লেও এবার পরীক্ষার্থী কমেছে। পরীক্ষার্থী কমার কারণ সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, পরীক্ষার্থী কমার কারণ এখনো স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

পিইসি এবং জেএসসি পরীক্ষা নিয়মিত হবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষা রাখা না রাখা মন্ত্রপরিষদের সিদ্ধান্ত। তারা চাইলে এটি থাকবে না চাইলে থাকবে না।

অন্যান্য পরীক্ষা আয়োজনে ধারাবাহিকতা বজায় রাখলেও পিইসি মাঝামাঝি সময়ে কেন হয় এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পিইসির পরীক্ষার কাঠামোটাই এভাবেই শুরু হয়েছে। তাই ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হচ্ছে না।

মোস্তাফিজুর রহমান বলেন, এবার পরীক্ষা প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে চলবে বেলা দেড়টা পর্যন্ত। তবে অটিস্টিক শিশুদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।

তিনি বলেন, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ হাজার ৮৫৭ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৯০ জন অটিস্টিক পরীক্ষার্থী অংশ নেবে।

মন্ত্রী জানান, এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ লাখ ৯২ হাজার ৭১৫ জন শিক্ষার্থী অংশ নেবে। এ বছর মোট ৬টি বিষয়ের প্রতিটিতে একশ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মোস্তাফিজুর রহমান বলেন, এ বছর সর্বমোট ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে ৭ হাজার ১৮৩টি ও বিদেশে ১১টি কেন্দ্র।

উল্লেখ্য, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে ২০ নভেম্বর। ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিকতা শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমইউএইচ/এআরএস/এবিএস

আরও পড়ুন