ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বেসরকারি শিক্ষক নিয়োগে ১২৬১৯ জন মনোনীত

প্রকাশিত: ০১:২৬ পিএম, ০৯ অক্টোবর ২০১৬

প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফল অনুযায়ী, বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের জন্যে ১২ হাজার ৬শ ১৯ জন প্রার্থী বাছাই করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে অনলাইনে ক্লিক করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ফলাফল প্রকাশ করেন।

বাছাইকৃত প্রার্থীরা এসএমএসের মাধ্যমে ইতোমধ্যে ফলাফল জেনে গেছেন বলে জানিয়েছে অনলাইন নিয়োগ প্রক্রিয়া পরিচালনা প্রতিষ্ঠান টেলিটক। বাছাইকৃত এসব প্রার্থীকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগপত্র প্রদান করবে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তির প্রেক্ষিতে ৬ হাজার ৪৭০ শিক্ষাপ্রতিষ্ঠানে চাহিদাকৃত ১৪ হাজার ৬শ ৬৯টি শূন্য পদের বিপরীতে ১৩টি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭টি আবেদন পাওয়া যায়। এসব আবেদন যাচাই করে ১২ হাজার ৬১৯ জনকে শিক্ষক নিয়োগের জন্য বাছাই করা হয়। মামলা, পদের বিপরীতে কোনো আবেদন না পাওয়াসহ অন্যান্য কারণে বেশ কিছু প্রার্থী বাছাই সম্ভব হয়নি।

এ উপলক্ষে বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ এ পাবলিক সার্ভিস কমিশনের অনুরূপ নিয়োগ প্রতিষ্ঠানের মাধ্যমে বেসরকারি শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছে। সে অনুযায়ী শতভাগ স্বচ্ছ, বিড়ম্বনামুক্ত ও নিরপেক্ষতার সঙ্গে এসব শিক্ষক বাছাই করা হয়েছে।

নাহিদ বলেন, একটি অত্যন্ত যোগ্য কর্তৃপক্ষের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষক নিজেদের সম্মানিতবোধ করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, এনটিআরসিএ চেয়ারম্যান এএমএস আজহারসহ ঊর্ধ্বতন-কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এইচএস/বিএ/আরআইপি