ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

শিক্ষার মান উন্নয়নে শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের সাক্ষাৎ

প্রকাশিত: ০১:২১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৬

পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠন-বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্য-উপাচার্যগণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নসহ শিক্ষক, উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের মান-মর্যাদার বিষয়ে বিভিন্ন প্রস্তাব তুলে ধরেছেন। সোমবার শিক্ষামন্ত্রীর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সাক্ষাৎকালে তারা এসব প্রস্তাব তুলে ধরেন।

পরিষদের সভাপতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে প্রতিনিধিদল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রদানের আহ্বান জানান। একইসঙ্গে উপাচার্যগণ নতুন জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলোপ করার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মান-মর্যাদা ও স্বার্থ রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে ধন্যবাদ জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি আধুনিক জ্ঞান সৃষ্টি ও গবেষণা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষকদের গবেষণার মাধ্যমে দেশের উন্নয়নের সমস্যা সমাধানের পথ খুঁজে পাওয়া যেতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, দেশ ও জাতির উন্নয়নে শিক্ষকদের অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর তাই সমাজে শিক্ষকদের মান-মর্যাদা ও সম্মান সবার উপরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের মান মর্যাদা সমুন্নত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।

শিক্ষাঙ্গণে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী। একইসঙ্গে দেশের উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত করতে স্বাধীনতাবিরোধী স্বার্থান্বেষী মহলের পরিচালিত জঙ্গি তৎপরতা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্যও উপাচার্যদের প্রতি আহ্বান জানান তিনি।

সাক্ষাৎকালে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ মোট ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন।

এইচএস/আরএস/এবিএস