ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

কুমিল্লা বোর্ডে এগিয়ে মেয়েরা

প্রকাশিত: ১০:১৭ এএম, ১৮ আগস্ট ২০১৬

কুমিল্লা বোর্ডে এ বছর এইচএসসির ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৬৪ দশমিক ৯৭ শতাংশ ও ছেলেদের পাসের হার ৬৪ শতাংশ। এবার এ বোর্ডে ১ লাখ ৮ হাজার ৩৭৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৬৯ হাজার ৮৯৫ জন।  

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কায়সার আহমেদ জানান, এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ১৪ হাজার ২৫০ জন উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে ৮ হাজার ৩৭ জন ছাত্র ও ৬ হাজার ২১৩ জন ছাত্রী। কুমিল্লা বিভাগে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ বিভাগে মেয়েদের পাসের হার ৮২ দশমিক ৫০ শতাংশ ও ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ২৭ শতাংশ। মানবিক বিভাগে ২৪ হাজার ৩৬৯ জন উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে ৮ হাজার ২৭২ জন ছাত্র ও ১৬ হাজার ৯৭ জন ছাত্রী। এ বিভাগেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

মেয়েদের পাসের হার ৫৫ দশমিক ৮৭ শতাংশ ও ছেলেদের পাসের হার ৫২ দশমিক ৭২ শতাংশ। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে ৩১ হাজার ২৭৬ জন উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে ১৭ হাজার ৬৮৭ জন ছাত্র ও ১৩ হাজার ৫৮৯ জন ছাত্রী। এ বিভাগে মেয়েদের পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ ও ছেলেদের পাসের হার ৬৫ দশমিক ১২ শতাংশ।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে এগিয়ে রয়েছে ছেলেরা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ অর্জনকারী ১ হাজার ৫০৮ জনের মধ্যে ৮০৫ জন ছাত্র ও ৭০৩ জন ছাত্রী রয়েছে।

মানবিক বিভাগে ১০৬ জনের মধ্যে ৮০ জন ছাত্রী ও ২৬ জন ছাত্র এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২৯৮ জনের মধ্যে ১৬১ জন ছাত্রী ও ১৩৭ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, এ বছর এইচএসসির ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডের ৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো, কুমিল্লা ক্যাডেট কলেজ, ফেনী গার্লস ক্যাডেট কলেজ, জেলার বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজ, সদর দক্ষিণ উপজেলার ক্যাম্বিয়ান স্কুল অ্যান্ড কলেজ, মহানগরীর ক্রিয়েটিভ স্কুল অ্যান্ড কলেজ, বরুড়া উপজেলার তুলাগাঁও কলেজ, চাঁদপুরের ড. মনসুর উদ্দিন মহিলা কলেজ এবং হাজীগঞ্জ কমার্স কলেজ।  

কামাল উদ্দিন/এআরএ/পিআর

আরও পড়ুন