ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

শিক্ষার উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক

প্রকাশিত: ১২:০৬ পিএম, ০৮ জুন ২০১৬

বাংলাদেশে শিক্ষার  গুণগত মানোন্নয়নসহ প্রসারে চলমান সহযোগিতা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক। মঙ্গলবার বিশ্বব্যাংকের সদর দফতরে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের বৈঠকে বিশ্বসংস্থাটির পক্ষ থেকে এ আশ্বাস দেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মুহ. সাইফুল্লাহ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট এনিট ডিক্সন নেতৃত্ব দেন।  

আলোচনাকালে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশে শিক্ষার ব্যাপক উন্নয়ন, নারী শিক্ষার প্রসার ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধ, কারিগরি শিক্ষায় গুরুত্বারোপসহ সামগ্রিক শিক্ষাখাতে বিশ্ব প্রশংসিত সফলতায় ভূয়সী প্রশংসা করেন। এনিট ডিক্সন বৈঠকে জানান, বাংলাদেশে শিক্ষার উন্নয়নে চলমান সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি আরো নতুন নতুন প্রকল্প গ্রহণে বিশ্বব্যাংক উদ্যোগ নেবে। আগামী অক্টোবরে  বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম বাংলাদেশ সফর করবেন বলে জানান তিনি।  

বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, দ্রুত উন্নয়নে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। তিনি শিক্ষার প্রসার, মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও কারিগরি শিক্ষার যুগোপযোগী করতে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। তিনি শিক্ষাখাতে সহায়তা প্রদান করায় বিশ্বব্যাংকসহ উন্নয়ন সহযোগিদের ধন্যবাদ জানান।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে আরো উপস্থিত ছিলেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট-এর প্রকল্প পরিচালক ড. মো. মাহমুদ-উল-হক এবং বিশ্বব্যাংকের বিকল্প পরিচালক মো. মোশাররফ হোসেন ভূইয়া।

বৈঠকে বিশ্বব্যাংকের পক্ষে আলোচনায় আরো অংশ নেন এশীয় ও দক্ষিণ এশীয় অঞ্চলের প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের কয়েকজন কর্মকর্তা। উল্লেখ্য, বিশ্বব্যাংকের সঙ্গে শিক্ষাখাতে সহযোগিতা সংক্রান্ত আলোচনায় অংশ নিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত ৪ জুন ওয়াশিংটন পৌঁছান।

এইচএস/এএইচ/আরআইপি