ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভ্যাট সম্প‌র্কে সতর্ক সিদ্ধান্ত নি‌তে হ‌বে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০৭ মে ২০১৬

আগামী জুলাই‌তে চালু হ‌চ্ছে নতুন ভ্যাট আইন। আর এ আইন যেন ব্যবসায়ী‌দের কো‌নো ক্ষ‌তি না হয় সেইজন্য ভ্যাট সম্পর্কে সতকর্তার সঙ্গে সরকার‌কে সিদ্ধান্ত নিতে হবে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শ‌নিবার তৈ‌রি পোশাক মা‌লিক‌ ও রফতা‌নিকারক‌দের সংগঠ‌ন বি‌জিএমইএর চার সাবেক সভাপতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা ব‌লেন। রাজধানীর বিজিএমইএ কমপ্লেক্সে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

ভ্যাট সম্পর্কে ব্যবসায়ীদের দাবি বিবেচনার আশ্বাস দিয়ে তোফায়েল আহমেদ বলেন, ভ্যাট সম্পর্কে সতকর্তার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে, কোনো কিছু যেন ব্যবসায়ী‌দের চাপিয়ে দেওয়া না হয়। আর এর মুখ্য উদ্দেশ্যে হবে, দেশীয় শিল্পকে রক্ষা করা।

তি‌নি ব‌লেন, আগামীকাল (রোববার) অর্থমন্ত্রীর উপ‌স্থি‌তি‌তে ভ্যাট বিষ‌য়ে আ‌লোচনা হ‌বে। সেখা‌নে বা‌ণিজ্যমন্ত্রী হি‌সে‌বে ব্যবসা বন্ধব ভ্যাট নী‌তি প্রণয়‌নের দা‌বি জানা‌বো।

চলতি অর্থবছরে সামগ্রিক রফতানি লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ ক‌রে বাণিজ্যমন্ত্রী ব‌লেন, এ বছর ৩৩.৫ বিলিয়ন রফতানির লক্ষ্যমাত্রা রয়েছে। আশা কারি, এ টার্গেট ছাড়িয়ে ৩৪ বিলিয়ন ডলারের বেশি হবে।

রান্না প্লাজাকে একটি দুর্ঘটনা উল্লেখ করে তিনি বলেন, রানা প্লাজা ইজ নাথিং, এটা ওয়েক আপ কল ছিল।

অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ চার সাবেক সভাপতিকে সংবর্ধনা জানানো হয়। তারা হ‌লেন: ঢাকা  সি‌টি কর্পোরেশ‌নের (উত্তর) মেয়র আ‌নিসুল হক, এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপ‌তি মো. স‌ফিউল ইসলাম, বাংলা‌দেশ ফুটবল ফেডা‌রেশনের নব নির্বা‌চিত সি‌নিয়র সহ-সভাপ‌তি আব্দুল সালাম ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনে নতুন সভাপতি এ কে আজাদ।

এসময় অন্যান্যদের মধ্যে বিজিএমইএর বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি আতিকুল ইসলাম, আনিসুর রহমান সিনহা প্রমুখ উপস্থিত ছিলেন।

এসআই/জেএইচ