ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ কর কর্মকর্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

আলোচিত ব্যবসায়ী সাইফুল আলম ওরফে এস আলমের দুই ছেলের আয়কর নথিতে বাড়তি সুবিধা দেওয়া এবং এর বিনিময়ে ঘুস গ্রহণের অভিযোগে আয়কর বিভাগের তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন- অতিরিক্ত কর কমিশনার সাইফুল আলম, যুগ্ম কর কমিশনার এ কে এম শামসুজ্জামান ও সহকারী কর কমিশনার মো. আমিনুল ইসলাম।

বুধবার (১৭ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খানের সই করা তিনটি পৃথক প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাময়িক বরখাস্তকালীন সময়ে তারা বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।

এনবিআর সূত্রে জানা গেছে, ব্যবসায়ী এস আলমের দুই ছেলে আশরাফুল আলম ও আসাদুল আলম মাহির ৫০০ কোটি টাকা অপ্রদর্শিত আয় বৈধ করার মাধ্যমে ৭৫ কোটি টাকা কর ফাঁকি দিয়েছেন। কর ফাঁকি দিতে ব্যাংকের দুটি পে-অর্ডারের মাধ্যমে অনিয়মের আশ্রয় নেন তারা।

কর কর্মকর্তারা জানান, ব্যক্তিগত পর্যায়ে ২৫ শতাংশ করহার বিবেচনায় ৫০০ কোটি টাকার বিপরীতে ১২৫ কোটি টাকা কর দিতে হতো। অথচ তারা দিয়েছেন মাত্র ৫০ কোটি টাকা। এই বিশেষ সুযোগ তৈরি করে দিয়েছিলেন সাময়িক বরখাস্ত হওয়া তিন কর কর্মকর্তা।

ক্ষমতার পটপরিবর্তনের পর এনবিআরের দায়িত্ব নিয়েছেন নতুন চেয়ারম্যান আবদুর রহমান খান। দায়িত্ব গ্রহণকালে তিনি দুর্নীতিবাজ কর্মকর্তাদের প্রতি কঠোর হবেন বলে বার্তা দিয়েছিলেন। এছাড়া এনবিআরে কোনো দুর্নীতি সহ্য করা হবে না বলেও জানিয়েছেন। এরই ধারাবাহিকতায় একাধিক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা ও বদলির ঘটনা ঘটছে এনবিআরে।

এসএম/এমকেআর/জিকেএস