ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে ঢালাও দরপতন চলছেই

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবারও দেশের শেয়ারবাজারে ঢালাও দরপতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি বড় পতন হয়েছে সবকয়টি মূল্যসূচকের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এতে কমেছে মূল্যসূচক। এর মাধ্যমে চলতি সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো। এছাড়া শেষ ১২ কার্যদিবসের মধ্যে ১০ কার্যদিবসই পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। তবে প্রথম ঘণ্টার লেনদেন শুরু হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমতে থাকে। লেনদেনের শেষ আড়াই ঘণ্টায় ঢালাও দরপতন হয় শেয়ারবাজারে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৫৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৯৩ প্রতিষ্ঠানের। এছাড়া ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৮ পয়েন্ট কমে ৫ হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে এক হাজার ৯৩০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে এক হাজার ১৭৪ পয়েন্টে নেমেছে।

সবকয়টি মূল্যসূচক কমার দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৮৯ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৯৬ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১০ কোটি ৫৫ লাখ টাকা।

লেনদেন খরার বাজারে সব থেকে বেশি লেনদেন হয়েছে অগ্নি সিস্টেমের শেয়ার। কোম্পানিটির ২২ কোটি ৮০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ২১ টাকার। এছাড়া ১০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, টেকনো ড্রাগস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, স্ট্যান্ডার্ড ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২১৮ প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৬৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭ কোটি ৯৫ লাখ টাকা।

এমএএস/কেএসআর/এএসএম