ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বৈদেশিক মুদ্রার ঝুঁকি কমানোর পরামর্শ সিপিডির

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

অন্তবর্তী সরকারের অধীনে বাংলাদেশের জ্বালানি রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ প্রয়োজন। চীনা বিনিয়োগ এক্ষেত্রে অর্থায়নের একটি বড় উৎস হতে পারে।

চীনা বিনিয়োগ আকৃষ্ট করতে হলে বাংলাদেশকে ব্যবসার অনুকূল পরিবেশ তৈরি করার আহ্বান জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। তারা বলছে, জ্বালানি খাতে চায়নার বিনিয়োগ বাড়াতে বৈদেশিক মুদ্রার ঝুঁকি রোধে কাজ করতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে সরকারকে তহবিল গঠন করার পরামর্শ দিয়েছে সিপিডি। যা বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে আংশিক গ্যারান্টি ও নিরাপত্তা বেষ্টনী দিবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে গুলশানের একটি হোটেলে ‘নবায়নযোগ্য শক্তি খাতে বিদেশি বিনিয়োগ: বাংলাদেশে চীনা বিনিয়োগ কীভাবে আকৃষ্ট করা যায়?’ শীর্ষক ডায়ালগে এ পরামর্শ দেয় গবেষণা প্রতিষ্ঠানটি।

পাশাপাশি ভর্তুকির মাধ্যমে মুদ্রা অদল-বদল, দেশীয় ব্যাংককে বিদেশি প্রতিষ্ঠানকে টাকায় ঋণ দেওয়ার পরামর্শ দিয়েছে সিপিডি। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে ডায়ালগে আরও উপস্থিত ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান প্রমুখ।

আরও পড়ুন>>>

সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম জ্বালানি খাতে চায়নার বিনিয়োগ আনতে বেশ কিছু পরামর্শ দেন।

তিনি বিনিয়োগকারীদের কর প্রণোদনা, ভর্তুকি দেওয়ার পরামর্শ দেন। সরকারি আর্থিক সহায়তায় সরকারি-বেসরকারি অংশীদারত্বকে এগিয়ে আসতে বলেন। পাশাপাশি বৈদেশিকা মুদ্রার ঝুঁকি মোকাবিলায় সরকারকে তহবিল গঠন ও দক্ষ কর্মী তৈরিতে বিনিয়োগ করতে বলেন।

সিপিডি বলছে, অন্তর্বর্তী সরকার নতুন বিদ্যুতের জন্য উন্মুক্ত ও প্রতিযোগিতামূলক দরপত্র প্রক্রিয়ায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি চীনা বিনিয়োগকারী এবং অর্থায়নকারীদের জন্য বেশ কয়েকটি সুযোগ দেবে। বেসরকারি খাতের জন্য বিপিডিবির নতুন চালু হওয়া ১০টি গ্রিড-সংযুক্ত সৌর বিদ্যুৎকেন্দ্র বিনিয়োগকারীদের জন্য ভালো পরীক্ষা হতে পারে।

এছাড়া আরও বলা হয়, সরকার 'বিপরীত নিলাম' পদ্ধতিতে নতুন বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করতে পারে। চীনা বিনিয়োগভিত্তিক বিদ্যুৎসহ নবায়নযোগ্য জ্বালানির ৩৭টি বিদ্যুৎকেন্দ্র প্রকল্পগুলি 'বিপরীত নিলামের' জন্য তাদের প্রস্তাব জমা দিতে পারে।

এসএম/এসআইটি/জেআইএম