ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চারদিনে অগ্নি সিস্টেমের দাম বাড়লো ৫৬ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:২০ পিএম, ১২ অক্টোবর ২০২৪

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এরপরও কমেছে মূল্যসূচক। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠানের বেড়েছে। এই দাম বাড়ার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে অগ্নি সিস্টেম। সপ্তাজুড়ে দাম বাড়ায় চার দিনেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে প্রায় ৫৬ কোটি টাকা বেড়ে গেছে।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২১১টির স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ১৪৬টির। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এমন বাজারে বিনিয়োগকারীদের একটি অংশের কাছে আগ্রহের শীর্ষে চলে আসে অগ্নি সিস্টেমের শেয়ার। ফলে ডিএসইতে দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহের চার কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২২ দশমিক ৯৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৭ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪১ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৩৩ টাকা ৫০ পয়সা। এতে এক সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে বেড়েছে ৫৫ কোটি ৮৬ লাখ ৮২ হাজার টাকা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৪ দশমিক ৭৫ শাতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দেয়। তার আগে ২০২২ সালে সাড়ে চার শতাংশ, ২০২১ সালে সাড়ে ৩ শতাংশ এবং ২০২০ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এই কোম্পানিটি।

৭২ কোটি ৫৫ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ার সংখ্যা ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার ১৯২টি। এর মধ্যে ৩২ দশমিক ৩৪ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ৪৯ দশমিক ৯৭ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৬৯ শতাংশ শেয়ার আছে।

দাম বাড়ার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা আরডি ফুডের শেয়ার দাম বেড়েছে ১৬ দশমিক ৭৪ শতাংশ। ১৪ দশমিক ৭৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ফু-ওয়াং সিরামিকের ১১ দশমিক ৪৮ শতাংশ, এস আলম কোল্ড রোল্ড স্টিলসের ১০ দশমিক ৬২ শতাংশ, স্যালভো কেমিক্যালসের ১০ দশমিক ৬২ শতাংশ, গ্লোবাল হেবি কেমিক্যালসের ১০ দশমিক ৫০ শতাংশ, ইনট্রাকো রিফুয়েলিং স্টেশনের ১০ দশমিক ১৯ শতাংশ, লাভেলো আইসক্রিমের ৯ দশমিক ৯৯ শতাংশ এবং ফার্স্ট প্রাইম লাইফ মিউচুয়াল ফান্ডের ৯ দশমিক ৩৫ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমআরএম/জিকেএস