ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম-২০২৪ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১০ অক্টোবর ২০২৪

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় তৈরি পোশাক শিল্পে পরিবেশসম্মত টেকসই উন্নয়নের পথকে ত্বরান্বিত করতে ঢাকায় দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম’ শীর্ষক সম্মেলন।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের (বিএই) আয়োজনে বৃহস্পতিবার (১০ অক্টোবর) ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে দিনব্যাপী সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। এতে তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের পাশাপাশি সরকারের প্রতিনিধি, জলবায়ুবিশেষজ্ঞ, বিদেশি ফ্যাশন ব্র্যান্ড ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সম্মেলনে আয়োজনের সহযোগী হিসেবে ছিলেন অ্যাপারেল ইমপ্যাক্ট ইনস্টিটিউট, ক্যাসকেল, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জিআইজেড, এইচঅ্যান্ডএম, ঢাকায় নেদারল্যান্ডসের দূতাবাস, পিডিএস ও টার্গেট।

সম্মেলনে বক্তারা বলেছেন, বর্তমানে পোশাক শিল্প ডিকার্বনাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে। জাতীয় ও বৈশ্বিক জ্বালানি সংকট বিবেচনা করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ইতিবাচক পদক্ষেপ নেওয়া হচ্ছে। তৈরি পোশাক খাতে কার্বন নিঃসরণ কমিয়ে টেকসই অনুশীলনে উদ্বুদ্ধ করতে হবে।

দিনব্যাপী প্রোগ্রামে টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে সংলাপ, সহযোগিতা এবং কার্যকরী কৌশলসমূহ গ্রহণ ও বাস্তবায়নের পথ প্রশস্ত এবং ত্বরান্বিত করার জন্য সারা বিশ্ব থেকে প্রায় ৪৫০ জন সংশ্লিষ্ট স্টেকহোল্ডার অংশগ্রহণ করেছেন।

আরএএস/এমএইচআর/জেআইএম