ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে আসছে ৪০ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১০ অক্টোবর ২০২৪

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, আমাদের নবায়নযোগ্য শক্তি উৎপাদনের পরিমাণ কম, যা প্রায় ২ শতাংশ। এটি আরও বাড়াতে চাই। নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে শিগগির ৪০টি প্রকল্পের দরপত্র আহ্বান করা হবে। এ দরপত্র সবার জন্য উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম-২০২৪ সেমিনারে তিনি এ তথ্য জানান। সেমিনারের আয়োজন করেন অ্যাপারেল ইমপ্যাক্ট ইনস্টিটিউট, ক্যাসকেল, ইউরোপীয় ইউনিয়ন, জিআইজেড, এইচঅ্যান্ডএম, বাংলাদেশে নেদারল্যান্ডসের দূতাবাস, পিডিএস লিমিটেড এবং টার্গেট।

ফাওজুল কবির খান বলেন, ‘কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে বদ্ধপরিকর সরকার। নবায়নযোগ্য জ্বালানির ওপর নির্ভরশীলতা বাড়াতে টেকসই উদ্যোগের ওপর জোর দেওয়া হচ্ছে। নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে বড় পরিসরে উদ্যোগের অংশ হিসেবে বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ চলছে।

আমরা সাসটেইনেবিলিটিতে আমাদের সক্ষমতা বাড়ানোর জন্য বৃহত্তর সিস্টেমের দিকে এগিয়ে যাচ্ছি। আমি আশা করি, আপনারা সাসটেইনেবিলিটির দিকে অগ্রযাত্রায় আমাদের সঙ্গে যোগ দেবেন এবং দেশকে এগিয়ে নিয়ে যাবেন।’

এসময় প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়ক বিশেষ দূত লুৎফে সিদ্দিকী বলেন, উদ্যোক্তা হিসেবে এবং ব্যবসা হিসেবে এটি গুরুত্বপূর্ণ যে, আমরা কীভাবে পণ্য উৎপাদন করি। সবচেয়ে কম খরচে উৎপাদন করাটাই কেবল বিবেচ্য বিষয় নয়। জলবায়ু পরিবর্তন একটি বাস্তব ঝুঁকি, যা আমাদের অবশ্যই মনে রাখা দরকার। জলবায়ু পরিবর্তনকে কেবল কমপ্লায়েন্স ইস্যু হিসেবে বিবেচনা করা উচিত নয় বরং সঠিক ব্যবসায়িক কৌশলের অংশ হিসেবে বিবেচনা করা উচিত।’

আরএএস/এমএএইচ/জিকেএস