ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কম দামে কেনা হচ্ছে ডাল, মেলেনি জন্মনিয়ন্ত্রণ পিল কেনার অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৬ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

এবার ৯৬ টাকা ৩৯ পয়সা কেজি দরে মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। আওয়ামী লীগ সরকার সর্বশেষ যে দামে মসুর ডাল কিনেছে, এখন প্রতি কেজি মসুর ডাল কিনতে তারচেয়ে ৫ টাকা ৮১ পয়সা কম খরচ হচ্ছে। সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি এই মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে।

এদিকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে ৫টি লটে ৪৫ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) বা জন্মনিয়ন্ত্রণ পিল কেনার প্রস্তাব নিয়ে আসা হলেও তা অনুমোদন দেয়নি সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি। কর্মসূচির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় কমিটি প্রস্তাবটি অনুমোদন দেয়নি।

বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি বৈঠকে মসুর ডাল কেনার অনুমোদন দেয় এবং জন্মনিয়ন্ত্রণ পিল কেনার অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব হবে না। আজ বৈঠকে মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। চট্টগ্রামের পায়েল ট্রেডিং থেকে এই মসুর ডাল কেনা হবে।

ডাল কিনতে মোট খরচ হবে ৯৬ কোটি ৩৯ লাখ টাকা। আর প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয়েছে ৯৬ টাকা ৩৯ পয়সা। এর আগে ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে সাহারা এন্টারপ্রাইজ থেকে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল ৯৮ কোটি ২০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়। এক্ষেত্রে প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয় ৯৮ টাকা ২০ পয়সা।

তার আগে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির প্রথম বৈঠকে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। সে সময় প্রতি কেজি মসুর ডালের মূল্য ধরা হয় ১০১ টাকা ৮৬ পয়সা। এ হিসাবে অন্তর্বর্তী সরকার প্রথম যে দামে মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছিল এবার তার তুলনায় কেজিতে ৫ টাকা ৪৭ পয়স কমে মসুর ডাল কিনতে পারছে।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার আগে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের অধীনে সর্বশেষ মসুর ডাল কেনা হয় ১০২ টাকা ২০ পয়সা কেজি দরে। অর্থাৎ আওয়ামী লীগ সরকার সর্বশেষ যে দামে মসুর ডাল কিনেছে তার তুলনায় এবার মসুর ডাল কিনতে কেজিতে ৫ টাকা ৮১ পয়সা কম পড়ছে।

এদিকে বৈঠকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ফ্যামিলি প্ল্যানিং-ফিল্ড সার্ভিসেস ডেলিভারি (এফএসডি) শীর্ষক অপারেশনাল প্ল্যানের জিওবি (উন্নয়ন) ও আরপিও (জিওবি) খাতের অর্থায়নে প্যাকেজ নং: এফএসডি/জিডি-০৪ এর আওতায় ৫টি লটের মাধ্যমে ৪৫ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) সংগ্রহের ক্রয়প্রস্তাব দেওয়া হয়।

২১৬ কোটি ৪ লাখ ৫০ হাজার টাকা দিয়ে টেকনো ড্রাগস লিমিটেড ও পপুলার ফার্মাসিউটিক্যালস মিলিটেড থেকে এই খাবার বড়ি কেনার পরিকল্পনা করা হয়। তবে কর্মসূচির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি প্রস্তাবটি অনুমোদন দেয়নি।

এমএএস/এমএইচআর/জিকেএস