ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সিঙ্গাপুর থেকে আনা হবে আরও এক কার্গো এলএনজি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩২ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

সিঙ্গাপুর থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। ৬৫৭ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯২০ টাকা দিয়ে সিঙ্গাপুরের গানভর প্রাইভেট লিমিটেড থেকে এই এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটি।

বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে গত ২ অক্টোবর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে সিঙ্গাপুরের এই প্রতিষ্ঠান থেকে দুই কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়। অর্থাৎ চলতি মাসের প্রথম নয় দিনে সিঙ্গাপুর থেকে তিন কার্গো এলনএনজি আমদানির অনুমোদন দেওয়া হলো।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ এলএনজি আমদানির অনুমোদন দেওয়ার বিষয়টি সাংবাদিকদের জানান। তবে কী পরিমাণ এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে তা তিনি জানাননি।

বৈঠক সূত্রে জানা গেছে, ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮’ অনুসরণে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠান থেকে কোটেশন প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাবের প্রেক্ষিতে সিঙ্গাপুর মেসার্স গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এক কার্গো (২০২৪ সালের ২৮তম) এলএনজি কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৫৭ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯২০ টাকা। প্রতি এমএমবিটিইউ এলএনজি দাম পড়বে ১৩.৯৩ মার্কিন ডলার।

জানা গেছে, এই এক কার্গো এলএনজি আমদানির লক্ষ্যে পেট্রোবাংলা চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করে। তার প্রেক্ষিতে তিনটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তিনটি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব মূল্যায়ন কমিটির (পিইসি) সুপারিশের প্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এই এক কার্গো এলএনজি আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত ২ অক্টোবর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাবের প্রেক্ষিতে সিঙ্গাপুরের মেসার্স গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এক কার্গো (২০২৪ সালের ২৬তম) এলএনজি কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয় ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা। প্রতি এমএমবিটিইউ এলএনজি দাম ধরা হয় ১৩.৫৭ মার্কিন ডলার।

এছাড়া ওই বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে সিঙ্গাপুরের একই প্রতিষ্ঠান থেকে আরও এক কার্গো (২০২৪ সালের ২৭তম) এলএনজি কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয় ৬৪৯ কোটি ৫৯ লাখ ১৪ হাজার ৮৮০ টাকা। প্রতি এমএমবিটিইউ এলএনজি দাম ধরা হয় ১৩.৭৭ মার্কিন ডলার।

অর্থাৎ গত ২ অক্টোবর যে দামে এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছিলো এখন তার থেকে বেশি দামে এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হলো।

এমএএস/এমআরএম/জেআইএম