ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চাকরিতে পুনর্বহালের দাবিতে এফবিসিসিআইয়ে অবস্থান কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৭ পিএম, ০৫ অক্টোবর ২০২৪

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) থেকে জোরপূর্বক চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা চাকরিতে পুনর্বহালের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে।

শনিবার (৫ অক্টোবর) বেলা ১১টায় বৃষ্টির মধ্যে রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনের সামনে তারা এ কর্মসূচি শুরু করেন।

এ সময় চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা বলেন, ২০১৯-২০২১ মেয়াদকালের পরিচালনা পর্ষদে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন শেখ ফজলে ফাহিম। তিনি ২০২০ সালে করোনা মহামারির সময় সম্পূর্ণ দলীয় কারণে ৬২ জন কর্মকর্তা-কর্মচারীকে এফবিসিসিআইয়ের চাকরি থেকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করেন। পরে তাদের মধ্য থেকে তার আজ্ঞাবহ ও দুর্নীতিগ্রস্ত কিছু কর্মচারীকে চাকরিতে পুনর্বহাল করলেও ২৫ জনকে বিএনপি-জামায়াত তকমা দিয়ে পুনর্বহাল করা হয়নি।

এছাড়া প্রতিষ্ঠানের সার্ভিস রুলস-১৯৯০ অনুযায়ী তাদের প্রাপ্য সার্ভিস বেনিফিট থেকে বঞ্চিত করেন। এর বিরুদ্ধে কোনোরকম আইনগত ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকতেও তিনি নানাভাবে হুমকি প্রদান করেন। তাই কর্মকর্তা-কর্মচারীরা তাদের জীবনের নিরাপত্তার জন্য মতিঝিল থানায় জিডি দায়ের করতে বাধ্য হন।

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট মাহবুবুল আলম এই ২৫ জন কর্মকর্তা-কর্মচারীকে পূর্ণাঙ্গ পাওনা পরিশোধ ও চাকরিতে পুনর্বহালের আশ্বাস দিলেও আজ পর্যন্ত দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

চাকরিচ্যুত কর্মকর্তারা বিভিন্ন সময়ে তাদের সমস্যা নিরসনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করেন। এ অবস্থায় তাদের ওপর অন্যায় ও অমানবিক আচরণের তীব্র প্রতিবাদ এবং অবিলম্বে তাদের জ্যেষ্ঠতা (সিনিয়রিটি) ও পদোন্নতিসহ চাকরিতে স্ব স্ব পদে পুনর্বহালের দাবি জানান তারা।

এনএইচ/এসআইটি/এএসএম