ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

২৪ দিনে জমা পড়লো ৫০ হাজার ই-রিটার্ন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১১:২৪ এএম, ০৪ অক্টোবর ২০২৪

ঝামেলা মুক্ত ও সহজে পূরণ করতে পারায় করদাতারা ই-রিটার্ন দাখিলে আগ্রহী হচ্ছেন। ই-রিটার্ন সিস্টেম আপডেট করার পর গত ৯ সেপ্টেম্বর করদাতাদের জন্য খুলে দেওয়া হয়।

২ অক্টোবর পর্যন্ত অর্থাৎ মাত্র ২৪ দিনে ই-রিটার্ন দাখিল হয়েছে ৫০ হাজার। সে অনুযায়ী, প্রতিদিন গড়ে প্রায় ২ হাজার ১৭৩ জন করদাতা ই-রিটার্ন দাখিল করছেন। করদাতাদের আস্থা তৈরি হওয়ায় এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানিয়েছেন কর বিভাগের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এনবিআরের www.etaxnbr.gov.bd ওয়েবসাইট ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে দাখিল করতে পারছেন। এ সিস্টেম থেকে ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট/ক্রেডিট কার্ড) ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে করদাতারা কর পরিশোধ করতে পারছেন। একইসঙ্গে দাখিলকৃত রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র, আয়কর সনদ, ই-টিআইএন সনদ ডাউনলোড ও প্রিন্টের সুবিধা পাচ্ছেন। এছাড়া পূর্ববর্তী করবর্ষের দাখিলকৃত ই-রিটার্ন ডাউনলোড ও প্রিন্ট করতে পারছেন।

তিনি আরও জানিয়েছেন, ই-রিটার্ন সংক্রান্ত যেকোনো সমস্যায় করদাতাদের সহায়তা প্রদানের জন্য এনবিআর একটি কল সেন্টার স্থাপন করেছে। ১২ সেপ্টেম্বর থেকে এই কল সেন্টারের ০৯৬৪৩ ৭১ ৭১ ৭১ নম্বরে ফোন করে করদাতারা ই-রিটার্ন সংক্রান্ত প্রশ্নের তাৎক্ষণিক টেলিফোনিক সমাধান পাচ্ছেন। এছাড়া www.etaxnbr.gov.bd এর eTaxService অপশন থেকে করদাতারা ই-রিটার্ন সংক্রান্ত যেকোন সমস্যা লিখিতভাবে জানাতে পারছেন এবং সমাধান পাচ্ছেন।

এসএম/এসআইটি/জিকেএস