ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

স্বাস্থ্য-কৃষিতে বিনিয়োগে আগ্রহী ইউরোপ প্রবাসী ব্যবসায়ীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০২ অক্টোবর ২০২৪

বাংলাদেশে ওষুধ, স্বাস্থ্যসেবা, কৃষি, প্রক্রিয়াজাত খাদ্য, শিক্ষা ও প্রযুক্তি, সেবাখাতসহ মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন ইউরোপ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় গুলশানে এফবিসিসিআইয়ের সঙ্গে এক আলোচনা সভায় ইউরোপ-বাংলাদেশ ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইবিএফসিআই) ২৬ সদস্যের প্রতিনিধি দল এমন আগ্রহ প্রকাশ করেন।

সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের প্রশাসক মো. হাফিজুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের অন্যতম বৃহৎ রপ্তানি বাজার হলো ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের দেশগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে জিএসপি, ইবিএসহ বিভিন্ন সুবিধা দিয়ে আসছে। দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ভবিষ্যতেও তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নতুন বাংলাদেশ গড়ে তুলতে প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসার আহ্বান জানান হাফিজুর রহমান। বাংলাদেশে আরও বেশি ইউরোপীয় বিনিয়োগ আসবে বলে প্রত্যাশ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশের ওষুধ শিল্প, পুঁজিবাজার, কৃষি ও অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে প্রবাসী বাংলাদেশিসহ ইউরোপের বিনিয়োগকারীদের তিনি আহ্বান জানান।

প্রতিনিধি দলের প্রধান এবং ইবিএফসিআই সভাপতি ড. ওয়ালি তসর উদ্দিন জানান, বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন খাতে বিনিয়োগের অধিক সম্ভাবনা রয়েছে। অধিকন্তু নতুন প্রজন্মের প্রবাসী ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে আগ্রহ বেড়েছে।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে- বাংলাদেশ ও ইউরোপীয় দেশগুলোর মধ্যে প্রয়োজনীয় বাণিজ্য চুক্তি সই এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ওপর আলোচকরা গুরুত্বারোপ করেন। শুধু এথ্নিক মার্কেটে (প্রবাসী বাংলাদেশি ভোক্তা) সীমাবদ্ধ না থেকে ইউরোপের মূল বাজারে জায়গা করে নেওয়ার জন্য পণ্য বহুমুখীকরণ, প্যাকেজিং, বাজারজাতকরণ ও বিপণন কৌশল উন্নয়নসহ প্রমোশন ও ব্র্যান্ডিংয়ের প্রতি নজর বাড়ানোর পরামর্শও দেন তারা। পাশাপাশি আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস ও ভিসা জটিলতা সহজীকরণের জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দ আহ্বান জানান।

উইমেন এন্ট্রাপ্রেনিউর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডব্লিউইএবি) সভাপতি নাসরিন ফাতেমা আউয়াল, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক, ইবিএফসিআইয়ের নন-এক্সিকিউটিভ পরিচালক, অন্যান্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ এফবিসিসিআই মহাসচিব মো. আলমগীর, আন্তর্জাতিক উইংয়ের প্রধান মো. জাফর ইকবাল ও অন্যান্য কর্মকর্তা সভায় উপস্থিত ছিলেন।

ইএআর/বিএ/জেআইএম