ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে থামছে না দরপতন, হতাশা বাড়ছে বিনিয়োগকারীদের

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ০১ অক্টোবর ২০২৪

দিন যত যাচ্ছে তত খাদের মধ্যে পতিত হচ্ছে দেশের শেয়ারবাজার। ধারাবাহিক দরপতনে প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। অব্যাহত পতনের পাশাপাশি শেয়ারবাজারে লেনদেন খরাও দেখা দিয়েছে। ফলে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের হতাশা বেড়েই চলেছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। এর মাধ্যমে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর শেয়ারবাজারে সব থেকে কম লেনদেন হয়েছে। সেইসঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে কমেছে সবকটি মূল্যসূচক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এতে কমেছে মূল্যসূচক। সেইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হলো।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর পর ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে দেশ পরিচালনার দায়িত্ব নেয় অন্তর্বর্তী সরকার। শেখ হাসিনার পদত্যাগের পর শেয়ারবাজারে উল্লম্ফন দেখা দিলেও অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর পতনের পাল্লা ভারি হয়েছে।

শেয়ারবাজারে দরপতন চললেও লেনদেনের গতি মোটামুটি ভালো ছিল। কিন্তু এখন সেই লেনদেনের গতিও কমে এসেছে। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৮৯ কোটি ৪৭ লাখ টাকা। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর এত কম লেনদেন শেয়ারবাজারে আর হয়নি।

লেনদেন তলানিতে নামার পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৪৪টি প্রতিষ্ঠানের। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট কমে ৫ হাজার ৫৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ২ হাজার ৩৯ পয়েন্টে অবস্থান করছে।

পতনের বাজারে লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৩০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ১৭ কোটি ৪৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইবনে সিনা।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সোস্যাল ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সোনালী আঁশ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এপেক্স ফুটওয়্যার, এডিএন টেলিকম এবং ইউনিক হোটেল।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৭ কোটি ৬৩ লাখ টাকা।

এমএএস/এমএএইচ/এমএস