ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সোনার দামে নতুন রেকর্ড, ভরি ১৩৩০৫১ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৪

দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। এতে সর্বোচ্চ দামের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে এই ধাতুটির। সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম তিন হাজার ১৪৯ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ৩৩ হাজার ৫১ টাকা।

স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে। রোববার (২২ সেপ্টেম্বর) থেকে নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এরআগে গত ১৫ সেপ্টেম্বর আরও একদফা সোনার দাম বাড়ানো হয়। সেসময় প্রতি ভরি সোনার দাম তিন হাজার ৫৮১ টাকা বাড়ানো হয়। এতে ভালোমানের এক ভরি সোনার দাম দাঁড়ায় এক লাখ ২৯ হাজার ৯০২ টাকা। দেশের বাজারে এতদিন এটিই ছিল সোনার সর্বোচ্চ দাম। এখন নতুন করে দাম বাড়ানোর ফলে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হলো।

শনিবার (২১ সেপ্টেম্বর) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম তিন হাজার ১৪৯ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ৩৩ হাজার ৫১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম দুই হাজার ৯৯৮ টাকা বাড়িয়ে এক লাখ ২৬ হাজার ৯৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম দুই হাজার ৫৭৮ টাকা বাড়িয়ে এক লাখ ৮ হাজার ৮৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম দুই হাজার ২০৫ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ২১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এরআগে ১৫ সেপ্টেম্বর সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম তিন হাজার ৫৮১ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় এক লাখ ২৯ হাজার ৯০২ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম তিন হাজার ৪১৮ টাকা বাড়িয়ে এক লাখ ২৪ হাজার টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম দুই হাজার ৯২৭ টাকা বাড়িয়ে এক লাখ ৬ হাজার ২৮২ টাকা, আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম এক হাজার ৫৬৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ১৩ টাকা নির্ধারণ করা হয়। শনিবার পর্যন্ত এ দামেই সোনা বিক্রি হয়েছে।

সোনার দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি রুপার দাম দুই হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রুপার দাম এক হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম এক হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম/এসআর