ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিএসইসির কমিশনার পদ থেকে পদত্যাগ করলেন তারিকুজ্জামান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০১ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার পদ থেকে পদত্যাগ করেছেন ড. এটি এম তারিকুজ্জামান। এর আগে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়।

আর্থিক প্রতিষ্ঠান থেকে অব্যাহত দেওয়ার ৬ দিনের মাথায় মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) তারিকুজ্জামান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ভারপ্রাপ্ত সচিবের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তারিকুজ্জামান নিজেই জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১১ সেপ্টেম্বর তারিকুজ্জামানকে অব্যাহতি দিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ফরিদা ইয়াসমীন সই করা একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে তারিকুজ্জামানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য ৩ মাসের নোটিশ দেওয়া হয়। ১০ ডিসেম্বরের পর থেকে তিনি বিএসইসির কমিশনার পদে থাকতে পারবেন না বলেও প্রজ্ঞাপনে জানো হয়।

এতে উল্লেখ করা হয়, ড. এটিএম তারিকুজ্জামানের সঙ্গে সম্পাদিত চুক্তির ৮ নম্বর শর্তানুযায়ী তাকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য ৩ মাসের নোটিশ দেওয়া হলো। তিনি ১০ ডিসেম্বরের পর থেকে বিএসইসির কমিশনার পদে বহাল থাকবেন না।

তবে ৩ মাস শেষ হওয়ার আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে তারিকুজ্জামান নিজে থেকে বিএসইসির কমিশনার পদ থেকে পদত্যাগ করলেন। এ বিষয়ে তারিকুজ্জামান জাগো নিউজকে বলেন, আমি বিএসইসির কমিশনার পদ থেকে পদত্যাগ করেছি। আজ পদত্যাগপত্র জমা দিয়েছি।

তারিকুজ্জামান ২৫ বছরেরও অধিক সময় শেয়ারবাজারের অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তিত্ব। কমিশনার হিসেবে গত ২০ মে যোগ দেওয়ার আগে তিনি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে ছিলেন।

এমএএস/এমআইএইচএস/এমএস