ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিমা খাতের পুঞ্জীভূত সমস্যা সমাধান করা সম্ভব: আসলাম আলম

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে মনোযোগী হওয়া, সবার নৈতিকতা-মূল্যবোধের সদ্ব্যবহার করা এবং নিষ্ঠা-আন্তরিকতার সঙ্গে কাজ করার মাধ্যমে বিমাখাতের দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যার সমাধান করা সম্ভব বলে মনে করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম আসলাম আলম।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আইডিআরএ কার্যালয়ে সাধারণ বিমা কোম্পানিগুলোর চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ অভিমত ব্যক্ত করেন। সভায় আইডিআরএ’র সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক, উপ-পরিচালকরা উপস্থিত ছিলেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও বিমার প্রতি ইতিবাচক মনোভাব তৈরি এবং মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা এবং আইডিআরএ’র আন্তরিকতার বিকল্প নেই।

তিনি বলেন, পুরাতন রীতিনীতি-কৌশল পরিহার করে, যুগোপযোগী পরিবর্তন আনয়নে ব্যাপক সংস্কার প্রয়োজন, যা করা সম্ভব হলে বিমা সেক্টরে ইতিবাচক পরিবর্তন দ্বারা দেশের সার্বিক অর্থনীতির প্রসারে বিমা খাত উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে।

গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে মনোযোগী হওয়া, সবার নৈতিকতা-মূল্যবোধের সদ্ব্যবহার করা এবং নিষ্ঠা-আন্তরিকতার সঙ্গে কাজ করার মাধ্যমে

আসলাম আলম বলেন, আইনগত জটিলতা থাকলে, তা সংস্কারে ও বাস্তবায়নে নিবিড়ভাবে কাজ করবেন। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বিমা সেক্টরের উন্নয়নে সবাইকে অভিন্ন উদ্দেশ্য নিয়ে কাজ করতে হবে।

সভায় বক্তব্য দেন এশিয়া ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা ইমাম শাহীন, গ্রিন ডেল্টার মুখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী, প্রগতি ইন্স্যুরেন্সের ভাইস চেয়ারম্যান তাবিথ আঊয়াল, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ পাভেল এবং গ্লোবাল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান সায়ীদ আহমেদ।

সাধারণ বিমা কোম্পানিগুলোর প্রতিনিধিরা সভায় কিছু সমস্যার কথা তুলে ধরেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- অতিরিক্ত কমিশন দেওয়ার চর্চা, সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে সুসম্পর্কের অভাব, সড়ক আইনের জন্য মটর ইন্স্যুরেন্স বন্ধ হয়ে যাওয়া, কিছু বিমা কোম্পানির এবং জনগণের সচেতনতার অভাব। এসব সমস্যা কাটিয়ে উঠতে পারলে ব্যবসা পরিচালনা সহজ হবে বলে অভিমত দেন তারা।

এমএএস/এমএএইচ/জেআইএম