ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে ইতিহাস, লিন্ডে বাংলাদেশের চমকের সপ্তাহ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

রেকর্ড পরিমাণ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করে দেশের শেয়ারবাজারে নতুন ইতিহাস সৃষ্টি করেছে লিন্ডে বাংলাদেশ। রেকর্ড লভ্যাংশ ঘোষণার পাশাপাশি গত সপ্তাহে শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রেও চমক দেখিয়েছে এ কোম্পানিটি। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এ বহুজাতিক প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশের কাছে লিন্ডে বাংলাদেশের শেয়ার আগ্রহের শীর্ষ চলে আসে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। তবে শেয়ার দাম সব থেকে বেশি বেড়েছে অন্তর্বর্তী ল্যাংশ ঘোষণার পর।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইর মাধ্যমে ৪১০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত জানায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা অন্তর্বর্তী লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৪১০ টাকা করে পাবেন। দেশের শেয়ারবাজারের ইতিহাস আর কোনো কোম্পানি কখনও এত বেশি অন্তর্বর্তী লভ্যাংশ দেয়নি।

রেকর্ড পরিমাণ অন্তর্বর্তী লভ্যাংশ দেওয়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফায় (ইপিএস) উল্লম্ফন হয়েছে। চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪১৫ টাকা ৮ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৩২ টাকা ৩৫ পয়সা।

আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮ টাকা ৮৪ পয়সা। আর ২০২৩ সাল শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩৭১ টাকা ২৭ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা ও সম্পদ উভয় বেড়েছে। সাবসিডিয়ারি কোম্পানির শেয়ার বিক্রি করে উচ্চ মুনাফা পাওয়ায় মুনাফায় এমন উল্লম্ফন হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

রেকর্ড পরিমাণ এ লভ্যাংশ ঘোষণা আসার দিন অর্থাৎ বৃহস্পতিবারেই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম বাড়ে ২৩৪ টাকা ১০ পয়সা বা ১৭ দশমিক ৮৩ শতাংশ। এতেই সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৩ দশমিক ৭৫ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৩৯০ টাকা ৪০ পয়সা।

এতে এক সপ্তাহের ব্যবধানে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৫৯৪ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৫৪৭ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১ হাজার ১৫৬ টাকা ৯০ পয়সা।

শেয়ার দামে এমন উত্থান হওয়া কোম্পানিটি ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১ হাজার ৫৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০২২ সালে ৪২০ শতাংশ ও ২০২১ সালে ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।

১৯৭৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটর পরিশোধিত মূলধন ১৫ কোটি ২১ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ১৮ হাজার ২৮০টি। এর মধ্যে ৬০ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১০ দশমিক ৭০ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯ দশমিক ৩০ শতাংশ আছে।

লিন্ড বাংলাদেশের পরেই গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় ছিল লিব্রা ইনফিউশন। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৪ দশমিক ৮২ শতাংশ। ২১ দশমিক ৫০ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ন্যাশনাল টি’র ১৭ দশমিক ৮৪ শতাংশ, ফারইস্ট ইসলামী লাইফের ১৬ দশমিক ১৯ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ১৫ দশমিক ১৩ শতাংশ, লাভেলো আইসক্রিমের ১৪ দশমিক ৬০ শতাংশ, জিপিএইচ স্পাতের ১৩ দশমিক শূন্য ৩ শতাংশ, উসমানিয়া গ্লাস শিটের ১১ দশমিক ৭৮ শতাংশ এবং তমিজউদ্দিন টেক্সটাইলের ১১ দশমিক শূন্য ৬ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম