ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়লো ১০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২৯ আগস্ট ২০২৪

ভরিতে সর্বোচ্চ এক হাজার ৯৩৬ টাকা বাড়িয়ে সোনার নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দামেএখন এক লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। সোনার এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ।

এ পরিস্থিতিতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি স্মারক মুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়িয়ে এক লাখ ১৫ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। যা এতদিন এক লাখ পাঁচ হাজার টাকা ছিল।

আরও পড়ুন

বাংলাদেশ ব্যাংক জানায়, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কার‌ণে দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার দাম পুনর্নির্ধারণ করা হলো।

নতুন এ দাম আগামী রোববার (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে বলেও জানানো হয়েছে। এর ফলে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করা ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রা (বক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য হবে এক লাখ ১৫ হাজার টাকা।

ইএআর/কেএসআর/এমএস