ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

২০ হাজার টন মসুর ডাল কিনবে সরকার, কেজি ১০১.৮৬ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৮ আগস্ট ২০২৪

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। এতে ব্যয় হবে ২০৩ কোটি ৭২ লাখ টাকা। প্রতি কেজি মসুর ডালের ক্রয়মূল্য ধরা হয়েছে ১০১ টাকা ৮৬ পয়সা।

বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এই মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে দেশীয় প্রতিষ্ঠান নাবিল নাবা ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি।

আরও পড়ুন

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ কেজির বস্তায় এই সমুর ডাল কেনা হবে। প্রতি কেজি মসুর ডালের ক্রয়মূল্য ধরা হয়েছে ১০১ টাকা ৮৬ পয়সা। এর আগে সরকার ১০২ টাকা ৫০ পয়সা কেজি দরে মসুর ডাল ক্রয় করে।

সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমটির বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, সার ও মসুর ডাল ক্রয়ের অনুমোদন আমরা দিয়েছি। এটা অতিদ্রুত করতে হবে। কারণ সারের সরবরাহ আমরা কোনোভাবেই কমতে দেবো না। আর অত্যাবশ্যকীয় জিনিসের মধ্যে মসুর ডাল খুব গুরুত্বপূর্ণ।

অতীতে দেখা গেছে সরাসরি ক্রয় পদ্ধতিতে অনেক কিছু কেনা হতো। আপনারা কি এটি অব্যাহত রাখবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, বিষয়টি নিয়ে আজ আলোচনা হয়নি।

এমএএস/ইএ/এমএস