ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সারের সরবরাহ কমতে দেবো না: অর্থ উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২৮ আগস্ট ২০২৪

কোনোভাবেই সারের সরবরাহ কমতে দেওয়া হবে না বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। এ জন্য অতি দ্রুত সার কেনা সংক্রান্ত তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের ক্রয় কমিটির প্রথম বৈঠক এটি।

বৈঠকে সার কেনা সংক্রান্ত তিনটি প্রস্তাব এবং মসুর ডাল কেনা সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সার কেনা সংক্রান্ত প্রস্তাব তিনটি শিল্প মন্ত্রণালয় এবং মসুর ডাল কেনা সংক্রান্ত প্রস্তাবটি বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিয়ে আসা হয়।

তিনটি প্রস্তাবে ৯০ হাজার মেট্রিক টন সার কেনার অনুমোদন চাওয়া হবে। এই সার কিনতে খরচ ধরা হচ্ছে ৩৫৯ কোটি ৮১ লাখ ২৬ হাজার ৮০০ টাকা। এই সার কেনা সংক্রান্ত চুক্তি করা হয়েছে ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করা শেখ হাসিনা সরকারের আমলে।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, সার ও মসুর ডাল ক্রয়ে আমরা অনুমোদন দিয়েছি। এটা অতিদ্রুত করতে হবে। কারণ সারের সরবরাহ আমরা কোনোভাবেই কমতে দেবো না। আর অত্যাবশ্যকীয় জিনিসের মধ্যে মসুর ডাল খুব গুরুত্বপূর্ণ।

অতীতে দেখেছি সরাসরি ক্রয় পদ্ধতিতে অনেক কিছু কেনা হতো। আপনারা কি এটি অব্যাহত রাখবেন? সাংবাদিকরা এমন প্রশ্ন করলে অর্থ উপদেষ্টা বলেন, এ বিষয়টি নিয়ে আজকে আলোচনা হয়নি।

সার সংকট হচ্ছে না, এমনটি কি বলা যায়? একজন সাংবাদিক এমন প্রশ্ন করলে সাহেলউদ্দিন আহমেদ বলেন, আমরা অতি দ্রুত সার কেনার তিনটি প্রস্তাব অনুমোদন দিয়েছি।

এমএএস/এসএনআর/এমএস