ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কোনো রকমে বাড়লো সূচক, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ২৫ আগস্ট ২০২৪

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক সামান্য বেড়েছে। তবে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান রয়েছে, তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠান রয়েছে দাম কামার তালিকায়। সেইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। এত এই বাজারের প্রধান মূল্যসূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫৪ পয়েন্ট বেড়ে যায়। তবে প্রথম আধাঘণ্টার লেনদেন পার হতেই ভারি হয় দাম কমার তালিকা।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এই দাম কমার প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের প্রায় পুরো সময়জড়ে। এমনকি লেনদেনের শেষদিকে দাম কামার প্রবণতা আরও বেড়ে যায়। তবে বড় মূলধনের কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। এতে পতনের হাত থকে রক্ষা পেয়েছে প্রধান মূল্যসূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৪০টি প্রতিষ্ঠানের। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ৮৮ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২০ পয়েন্টে অবস্থান করছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৭৮ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২২০ কোটি ৫১ লাখ টাকা।

এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে মিডল্যান্ড ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ৩১ কোটি ৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ইউসিবি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, লাভেলো আইসক্রিম এবং এনআরবি ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩১টির এবং ১৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৩ কোটি ২২ লাখ টাকা।

এমএএস/এমএএইচ/জিকেএস