ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২০ আগস্ট ২০২৪

বেসরকারি ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকটির আর্থিক অবস্থার অবনতি হয়েছে। এ পরিস্থিতিতে আমানতকারীদের স্বার্থরক্ষায় ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংক জানায়, ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ব্যাংকটির বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিল করা হলো।

আরও পড়ুন

পাশাপাশি ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদও গঠন করে দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে রয়েছেন- শেয়ারহোল্ডার আব্দুল আউয়াল মিন্টু, উদ্যোক্তা হোল্ডার মোয়াজ্জেম হোসেন ও শেয়ারহোল্ডার জাকারিয়া তাহের।

স্বতন্ত্র পরিচালকরা হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবেক এমডি মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ম. আব্দুস সাত্তার সরকার।

ইএআর/বিএ/এএসএম