ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অন্তর্বর্তী সরকার

পুঁজিবাজারে আকর্ষণীয়-সর্বজনীন বিনিয়োগের ক্ষেত্র তৈরি হবে: ডিএসই

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১০ আগস্ট ২০২৪

বর্তমান অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব পুঁজিবাজারবিষয়ক নীতি সহায়তায় দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় ও সর্বজনীন বিনিয়োগের ক্ষেত্র তৈরি করবে বলে মনে করছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

শনিবার (১০ আগস্ট) ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পড়ে গত সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা দেশ থেকে চলে যান। তার আগে ৪ আগস্ট শেয়ারবাজারে লেনদেন হয়। এটিই হাসিনা সরকারের আমলে শেয়ারবাজারের শেষ লেনদেন ছিল। ৪ আগস্ট ডিএসইর প্রধান মূল্য সূচক কমে ১০৪ পয়েন্ট। আর বাজার মূলধন কমে ৭ হাজার ৯২৪ কোটি টাকা।

আন্দোলন ঘিরে পরিস্থিতি অশান্ত হয়ে উঠলে দেশে কারফিউ জারি করে ৩ দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়। তবে হাসিনা সরকারের পতন হলে ৬ আগস্ট থেকে আবার সরকারি-বেসরকারি সব অফিস খুলে দেওয়া হয়। ফলে শেয়ারবাজারেও লেনদেন চালু হয়। এরপর লেনদেন হওয়া তিন কার্যদিবসেই শেয়ারবাজারে উল্লম্ফন হয়েছে।

এই তিন কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৬৯৫ পয়েন্ট। আর বাজার মূলধন বেড়ে ৫৮ হাজার ৪৬৯ কোটি টাকা। এর মধ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান ড. ইউনূস দেশে ফেরার দিন বৃহস্পতিবারই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩০৬ পয়েন্ট। ২০১৩ সালের ২৮ জানুয়ারি ডিএসইর প্রধান মূল্যসূচক হিসেবে যাত্রা শুরু করে ডিএসইএক্স। এরপর একদিনে সূচকটির এত বড় উত্থান আর কখনো হয়নি। ডিএসইএক্স সূচক রেকর্ড লাফ দেওয়ার পাশাপাশি লেনদেন বেড়ে ১ হাজার ৬০৬ কোটি টাকা হয়েছে।

দেশে ফিরে বৃহস্পতিবারেই শপথ গ্রহণ করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস। তার সঙ্গে শপথ নেন আরও ১৩ জন উপদেষ্টা। এরপর শুক্রবার অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপর শনিবার ডিএসই থেকে অভিনন্দন জানানো হলো।

এ বিষয়ে ডিএসইতে থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমাদের গর্ব, আন্তর্জাতিকভাবে পরিচিত নোবেলবিজয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ, ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক, ব্যাংকার এবং সুশীল সমাজের শীর্ষস্থানীয় নেতৃত্ব ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তীকালীন বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভ কামনা রইল৷ একই সাথে তার নেতৃত্বাধীন নবীন ও প্রবীণের অংশগ্রহণে দেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকারের সব উপদেষ্টাকে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তরিক অভিনন্দন জানাচ্ছে।

এতে আরও বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ বিশ্বাস করে, ড. মুহাম্মদ ইউনূস-এর নেতৃত্বাধীন নবগঠিত উপদেষ্টারা অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে একটি সুন্দর ভবিষ্যতের দিকে বাংলাদেশ এগিয়ে যাবে।

ডিএসই’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ আরো মনে করে, অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি দেশের পুঁজিবাজার বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্বে পুঁজিবাজারবিষয়ক নীতি সহায়তায় দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় ও সর্বজনীন বিনিয়োগের ক্ষেত্র তৈরি করবে।

এমএএস/এসএনআর/এএসএম