ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে সুন্দর পরিবেশ চায় বাপা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৭ আগস্ট ২০২৪

দেশের অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখতে শান্তি ও শৃঙ্খলার প্রত্যাশা করছে দেশের বৃহৎ কৃষি প্রক্রিয়াকরণ ও রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা)।

বুধবার (৭ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকারের কাছে প্রত্যাশা জানতে চাইলে বাপার সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক জাগো নিউজকে এ কথা জানান।

ইকতাদুল হক বলেন, শান্তি-শৃঙ্খলার সঙ্গে দেশ চলুক এটা আমাদের প্রথম প্রত্যাশা। আমরা চাই সুন্দর একটি ব্যবসাবান্ধব পরিবেশ। যেখানে সব ব্যবসায়ী নিরাপদে ও নিশ্চিন্তে ব্যবসা করতে পারবে। এ দেশ সবার সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাবে।

তিনি বলেন, আন্দোলনের সময় বেশ কিছুদিন ক্ষতি হলেও এখন পরিস্থিতি আমাদের অনুকূলে আসছে। যেটুকু সমস্যা রয়েছে, সে পরিস্থিতি থেকে দ্রুত উত্তরণ হোক-এখন সেটা চাই।

দেশের কৃষি প্রক্রিয়াজাত খাত অত্যন্ত ভালো করছে। এ খাত দেশে খাদ্য নিরাপত্তা নিয়ে যেমন কাজ করছে, তেমন বিদেশে পণ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জন করছে। যা এ দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। সরকারের আরও কিছু পলিসি সাপোর্ট পেলে এ খাত রপ্তানির শীর্ষ খাত হতে পারবে।

বাংলাদেশে প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪০ টিরও বেশি দেশে রপ্তানি হচ্ছে। ২০২৫ সালের মধ্যে এ রপ্তানির পরিমাণ ২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে আমরা কাজ করছি। এ জন্য নতুন সরকার আন্তরিক হবে এটা আমাদের প্রত্যাশা।

এনএইচ/এমএএইচ/এমএস