ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্রেডিট কার্ডে বিদেশে বাংলাদেশিদের খরচ কমেছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০০ এএম, ১৭ জুলাই ২০২৪

দেশের বাইরে বাংলাদেশিদের খরচ কমেছে ক্রেডিট কার্ডে। ডলারের নগদ বিনিময়ে খরচ বেশি আর ক্রেডিট কার্ডে খরচ কম। আর এজন্য ক্রেডিট কার্ড ব্যবহারে আগ্রহ বেশি গ্রাহকদের।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন বলছে, দেশের বাইরে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা মে মাসে খরচ করেছেন ৪৫৬ কোটি টাকা। যা তার আগের মাস এপ্রিলে ছিল ৫০৭ কোটি টাকা। সে হিসাবে এপ্রিলের তুলনায় মে মাসে ক্রেডিট কার্ডের ব্যবহার বিদেশে কমেছে। এক মাসে বিদেশে ক্রেডিট কার্ডে বাংলাদেশি নাগরিকদের খরচ কমেছে ৫১ কোটি টাকা বা ১০ শতাংশ। মূলত ভারত, সৌদি আরব, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) খরচ কমে যাওয়ায় সার্বিকভাবে মে মাসে বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ কমেছে।

তবে সার্বিকভাবে খরচ কমলেও যুক্তরাষ্ট্রে বেড়েছে। মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে ব্যয় হয়েছে ৭৬ কোটি টাকা। যা দেশটিতে এপ্রিল মাসে বাংলাদেশি ক্রেডিট কার্ডধারীরা খরচ করেন ৬৬ কোটি টাকা। এক মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে ১০ কোটি টাকা বা ১৪ শতাংশ। এছাড়া বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছেন ভারতে ৭৬ কোটি টাকা, থাইল্যান্ডে ৩৮ কোটি ও ইউএইতে ৩৬ কোটি টাকা।

আর যুক্তরাজ্যে ৩৫ কোটি, সিঙ্গাপুরে ৩৩ কোটি, কানাডায় ২৭ কোটি, সৌদিতে ১৩ কোটি, মালয়েশিয়ায় ১৭ কোটি, আয়ারল্যান্ডে ১৩ কোটি, অস্ট্রলিয়ায় ১২ কোটি ও অন্যান্য দেশে ৬৪ কোটি টাকা। বিদেশে বাংলাদেশিদের খরচের মধ্যে বেশি খরচ হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরে। মে মাসে ডিপার্টমেন্টাল স্টোরে খরচ হয়েছে ১২১ কোটি, খুচরা দোকানে ৭৯ কোটি, নগদ উত্তোলন ২৬ কোটি টাকা, ফার্মেসিতে ৫৯ কোটি টাকা, কাপড় কেনায় ৩৭ কোটি টাকা, পরিবহনে ৪০ কোটি টাকা, ব্যবসায় সেবা বাবদ ৩৫ কোটি টাকা, সরকারি সেবায় ২৬ কোটি টাকা, প্রফেশনাল সার্ভিস ১৮ কোটি টাকা ও ইউটিলিটি বাবদ ১১ কোটি টাকা।

গত মে মাসে বিদেশের মাটিতে বাংলাদেশি ক্রেডিট কার্ডের ব্যবহার উল্লেখযোগ্য কমেছে সৌদি আরব এবং ভারতে। সৌদি আরবে এপ্রিলের চেয়ে মে মাসে ক্রেডিট কার্ডে খরচ কমেছে ২৪ কোটি টাকা বা ৬৫ শতাংশ। এপ্রিলে সৌদি আরবে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে খরচ করেছিলেন ৩৭ কোটি টাকা, যা মে মাসে সেটা কমে ১৩ কোটি টাকায় নেমে আসে।

মে মাসে ভারতে বাংলাদেশি ক্রেডিট কার্ডে খরচ কমেছে ২২ কোটি টাকা বা সাড়ে ২২ শতাংশ। এপ্রিলে ভারতে যেখানে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে খরচ ছিল ৯৮ কোটি টাকা, মে মাসে সেটা কমে হয় ৭৬ কোটি টাকা। এছাড়া এপ্রিলের তুলনায় মে মাসে থাইল্যান্ডে কম খরচ হয়েছে ৯ কোটি টাকা, সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ৪ কোটি টাকা ও মালয়েশিয়ায় দুই কোটি টাকা।

ইএআর/এমআরএম/জেআইএম